× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নেদারল্যান্ডসে ক্ষমতায় আসছে অতিডানপন্থিরা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৩ নভেম্বর ২০২৩ ১৬:০৫ পিএম

আপডেট : ২৩ নভেম্বর ২০২৩ ১৬:০৭ পিএম

পিভিভি প্রধান গির্ট উইল্ডারস। ছবি : সংগৃহীত

পিভিভি প্রধান গির্ট উইল্ডারস। ছবি : সংগৃহীত

নেদারল্যান্ডসে বুধবার অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে অতিডানপন্থি ফ্রিডম পার্টি (পিভিভি) সব চেয়ে বেশি আসন পেয়েছে। নির্বাচনের প্রাথমিক ফলাফলে গির্ট উইল্ডারসের নেতৃত্বাধীন পিভিভি পেয়েছে ৩৭ আসন। ২৫টি আসন পেয়ে পিছিয়ে আছে বামপন্থি জোট। আর মধ্যম ডানপন্থি দল পেয়েছে ২৪টি আসন।

এ অবস্থায় উইল্ডারসের দলই নেদারল্যান্ডসে সরকার গঠন করতে যাচ্ছে। বিশ্লেষকেরা বলছেন, বিষয়টি ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) জন্য আতঙ্কের। কেননা, ইইউ থেকে নেদারল্যান্ডসের সদস্যপদ প্রত্যাহারের প্রশ্নে গণভোট আয়োজনের প্রতিশ্রুতি দিয়েছে পিভিভি। নেদারল্যান্ডস ইইউর পঞ্চম বৃহত্তম দেশ। 

কিন্তু ইইউ থেকে নেদারল্যান্ডস বা ইউরোপের অন্য কোনো দেশ এত সহজে বের হবে না বলে মনে করেন বিশ্লেষকদের আরেকটি দল। ইতোঃপূর্বে ইতালিতে অতিডানপন্থি জর্জিয়া মেলোনি ক্ষমতায় এলেও এ ধরনের কথা বলা হয়েছিলেন। কিন্তু এমন কিছু হয়নি। সবকিছু বহাল তবিয়েতেই আছে। 

বেশি আসন পেলৈও একটি স্থিতিশীল সরকার গঠনের জন্য উইল্ডারসকে একটি জোট গড়ে তুলতে হবে। তবে তিনি কীভাবে এ সমর্থন পাবেন, তা নিশ্চিত নয়।

প্রাথমিক ফলের পর সমর্থকদের উইল্ডারস বলেন, আমি দলগুলোর সঙ্গে কথা বলেছি। এখন আমাদের একে অপরের সঙ্গে সমঝোতার পথ খুঁজতে হবে। পিভিভিকে এখন আর উপেক্ষা করা যাবে না।

সূত্র : রয়টার্স, গার্ডিয়ান


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা