× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চীনে রহস্যময় নিউমোনিয়ার প্রকোপ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৩ নভেম্বর ২০২৩ ১৩:১০ পিএম

আপডেট : ২৩ নভেম্বর ২০২৩ ১৩:২৬ পিএম

চীনের একটি স্কুলে শিশুরা। ছবি : সংগৃহীত

চীনের একটি স্কুলে শিশুরা। ছবি : সংগৃহীত

চীনের উত্তরাঞ্চলে অক্টোবর থেকে এক ধরনের নিউমোনিয়া ছড়িয়ে পড়ছে। এতে অঞ্চলটির শত শত শিশু আক্রান্ত হচ্ছে। এ অবস্থায় রোগটির বিষয়ে চীনের কাছে বিস্তারিত তথ্য চেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। 

বুধবার (২২ নভেম্বর) এক বিবৃতিতে ডব্লিউএইচও জানায়, বিভিন্ন গণমাধ্যম ও একটি আন্তর্জাতিক গণস্বাস্থ্যর প্রতিবেদন থেকে আমরা এ রোগটি সম্পর্কে প্রাথমিক কিছু তথ্য পেয়েছি। এটা নিয়ে নানা কথা শোনা যাচ্ছে। এটা এক ধরনের নিউমোনিয়া। তবে তা কোন টাইপের তা এখনও জানা যায়নি। এ অবস্থায় চীন যদি আরও বিস্তারিত তথ্য প্রদান করে তাহলে আমরা আরও সুনির্দিষ্ট সিদ্ধান্তে পৌঁছাতে পারব। 

কীভাবে রহস্যময় এ নিউমোনিয়া ছড়ালো তা নিয়ে নানা কথা শোনা যাচ্ছে। বলা হচ্ছে, করোনা বিধিনিষেধ তুলে নেওয়ার জের, ইনফ্লুয়েঞ্জা, মাইক্রোপ্লাজমা নিউমোনিয়া, শ্বাসতন্ত্রের ভাইরাস, করোনার জন্য দায়ী সার্স ভাইরাস— এসবের যেকোনো একটি বা একাধিক কারণ নতুন এ নিউমোনিয়া ছড়াচ্ছে। 

আন্তর্জাতিক জনস্বাস্থ্য পর্যবেক্ষণ সংস্থা প্রোমেড জানিয়েছে, এখন পর্যন্ত এই রহস্যময় নিউমোনিয়ায় আক্রান্ত যেসব রোগী পাওয়া গেছে, তাদের প্রায় সবাই শিশু। চীনের বিভিন্ন শহরে এই রোগের উপস্থিতি শনাক্ত হলেও রাজধানী বেইজিং এবং উত্তরপূর্বাঞ্চলীয় প্রদেশ লিওনিয়াংয়ে আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি। বেইজিং ও লিওনিয়াংয়ের মধ্যে দূরত্ব প্রায় ৮০০ কিলোমিটার।

চীনের রোগটিকে রহস্যজনক নিউমোনিয়া বলার কারণ হলো, নিউমোনিয়ায় আক্রান্ত রোগীরা যেমন শ্বাসকষ্টে ভোগেন, অজানা এই রোগটিতে আক্রান্ত শিশুদের মধ্যেও এ উপসর্গের ব্যাপক উপস্থিতি দেখা গেছে। তবে নিউমোনিয়ার রোগীদের শ্বাসকষ্ট ছাড়াও কফ ও বুকে ঘড়ঘড় শব্দের মতো উপসর্গ দেখা যায়। চীনে আক্রান্ত শিশুদের ক্ষেত্রে তা দেখা যায়নি।

সূত্র : রয়টার্স, বিবিসি




শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা