× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পাকিস্তান ছাড়তে আফগান শরণার্থীদের গুনতে হচ্ছে ৯২ হাজার টাকা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২২ নভেম্বর ২০২৩ ১৫:২৬ পিএম

আপডেট : ২২ নভেম্বর ২০২৩ ১৬:০২ পিএম

এক ব্যক্তির নথি যাচাই করছেন পাকিস্তানের একজন পুলিশ। ১৭ নভেম্বর করাচিতে। ছবি : সংগৃহীত

এক ব্যক্তির নথি যাচাই করছেন পাকিস্তানের একজন পুলিশ। ১৭ নভেম্বর করাচিতে। ছবি : সংগৃহীত

পাকিস্তান থেকে বর্তমানে দৈনিক হাজার হাজার আফগান শরণার্থী স্বদেশে ফিরছেন। অনেকে দেশে না এসে পাকিস্তান থেকে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ বিভিন্ন পশ্চিমা দেশে যাওয়ার চেষ্টা করছেন। এসব ব্যক্তিদের ওপর জনপ্রতি ৮৩০ ডলার, যা বাংলাদেশি টাকায় প্রায় ৯২ হাজার ১৩০ টাকা ফি আরোপ করেছে পাকিস্তান সরকার। 

জাতিসংঘ ও পশ্চিমা কূটনীতিকরা পাকিস্তানের এ সিদ্ধান্তের সমালোচনা করছেন। কিন্তু সিদ্ধান্তের কোনো নড়চড় হবে না বলে জানিয়েছে ইসলামাবাদ। 

ইসলামাবাদে অবস্থানকারী পাঁচজন পশ্চিমা কূটনীতিক গার্ডিয়ানকে বলেছেন, পাকিস্তানের এ ধরনের সিদ্ধান্ত বিশ্বে আগে আর কখনও দেখা যায়নি। পাকিস্তান অর্থনৈতিকভাবে বেশ খারাপ অবস্থায় আছে, এটা আমরা জানি। কিন্তু তাই বলে শরণার্থীদের থেকে তারা অর্থ আদায় করবে এটা তেমন কোনো ভালো জিনিস নয়। 

সমালোচনা সত্ত্বেও ডলার সংকটে ধুঁকতে থাকা ইসলামাবাদ নিজেদের সিদ্ধান্তে অটল রয়েছে। দেশটির পররাষ্ট্র বিভাগের মুখপাত্র মমতাজ জাহরা বেলুচ বলেছেন, আমাদের সিদ্ধান্ত বহাল থাকবে। এসব ব্যক্তি শরণার্থী নয়, তারা অভিবাসী। যথাযথ কাগজপত্র না থাকার কারণে তারা আমাদের দেশে দুই বছর অবস্থান করেছেন। এখন যেসব দেশ তাদের নিতে চায় সেগুলো সহায়তা করলে সংশ্লিষ্ট ব্যক্তিরা দ্রুত পাকিস্তান ত্যাগ করতে পারবেন। 

জানা যায়, পাকিস্তানে প্রায় ৪০ লাখ বিদেশি শরণার্থী রয়েছেন। সিংহভাগই প্রতিবেশী আফগানিস্তানের নাগরিক। এদের মধ্যে ১৭ থেকে ২০ লাখের কোনো কাগজপত্র নেই। 

নথিপত্রহীন শরণার্থীদের ১ নভেম্বর থেকে পাকিস্তান ত্যাগের নির্দেশ দেয় পাকিস্তান। এ ঘোষণার পর থেকে দৈনিক হাজার হাজার আফগান স্বদেশে ফিরছেন। 

পাকিস্তানে দলবেঁধে আফগান শরণার্থীরা সর্বপ্রথম যায় ১৯৭৯ সালে সোভিয়েত অভিযানের পর। তবে ১৯৯৬-২০০১ সালের তালেবানের শাসন আমল ও পরবর্তীতে দুই দশকের যুদ্ধের সময়ও শরণার্থীদের কাফেলা পাকিস্তানে প্রবেশ করেছে। ২০২১ সালের আগস্টে পশ্চিমাদের সহায়তাপুষ্ট সরকারের পতনের পর পাকিস্তানে ফের আফগান শরণার্থী ঢল নামে। 

তথ্যমতে, পাকিস্তানে অবস্থানকারী আফগান নাগরিকদের থেকে প্রায় ২৫ হাজারকে যুক্তরাষ্ট্র নিতে চায়। যুক্তরাজ্য নিতে চায় প্রায় ২০ হাজার। ২০০১ থেকে ২০২১ সালের প্রথমার্ধে তারা আফগানিস্তানে পশ্চিমাদের বিভিন্ন এনজিওতে কাজ করেছেন। 

সূত্র : গার্ডিয়ান, আলজাজিরা


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা