× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গাজায় নিহতের সংখ্যা ছাড়াল ১৩ হাজার ৩০০

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২১ নভেম্বর ২০২৩ ১১:৪৪ এএম

আপডেট : ২১ নভেম্বর ২০২৩ ১২:৫৯ পিএম

রাফা ক্রসিংয়ে ইসরায়েলি ক্ষেপণাস্ত্র হামলার পরবর্তী দৃশ্য। ২০ নভেম্বর তোলা। ছবি : সংগৃহীত

রাফা ক্রসিংয়ে ইসরায়েলি ক্ষেপণাস্ত্র হামলার পরবর্তী দৃশ্য। ২০ নভেম্বর তোলা। ছবি : সংগৃহীত

গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা ১৩ হাজার ৩০০ ছাড়িয়েছে। এর মধ্যে শিশু ৫ হাজার ৬০০-এর বেশি। নারী অন্তত ৩ হাজার ৫৫০। একই সময়ে আহত হয়েছে ৩১ হাজারের বেশি। স্থানচ্যুত হয়েছে ১৬ লাখের বেশি, যা গাজার মোট জনসংখ্যার দুই-তৃতীয়াংশের বেশি।

গাজার স্বাস্থ্য বিভাগ সোমবার (২০ নভেম্বর) এসব তথ্য জানিয়েছে।

তথ্যমতে, গাজায় আহত ও নিহতের পাশাপাশি এখনও নিখোঁজ রয়েছে ৬ হাজারের বেশি ফিলিস্তিনি। এর বেশিরভাগই বিভিন্ন ভবনের ধ্বংসস্তূপের নিচে চাপা পড়া অবস্থায় আছে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে সোমবার গাজার প্রশাসনিক কার্যালয় এক বিবৃতিতে জানিয়েছিল, ইসরায়েলি বিমান ও স্থল বাহিনীর অভিযানে গাজায় এ পর্যন্ত ৮৩টি মসজিদ, ৩টি গির্জা এবং ৪৩ হাজার বাড়িঘর সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে। আংশিক ধ্বংসপ্রাপ্ত হয়েছে প্রায় ২ লাখ ২০ হাজার বাড়িঘর।

৪৬ দিনের ইসরায়েলি হামলায় উপত্যকাটির ৬০ শতাংশ ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। গুরুত্বপূর্ণ সব সরকারি-বেসরকারি অবকাঠামো ধ্বংস হয়ে গেছে। এ অবস্থায় যুদ্ধপরবর্তী সময়ে গাজার পুনর্গঠন কীভাবে হবে, তা কেউ ভাবতে পারছে না।

৭ অক্টোবর ভোরে ইসরায়েলে অতর্কিত হামলা চালায় গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসের যোদ্ধারা। উপত্যকার উত্তরাঞ্চলীয় ইরেজ সীমান্তবেড়া অতিক্রম ও প্যারাসুটে করে ইসরায়েলে প্রবেশ করে হামাস যোদ্ধারা। অত্যন্ত পরিকল্পিতভাবে তারা ইসরায়েলি নিরাপত্তা বাহিনী (আইডিএফ), পুলিশ ও সংশ্লিষ্ট লক্ষ্যবস্তুতে হামলা চালায়। এতে প্রায় ১ হাজার ২০০ জন নিহত হয়। আহত হয় প্রায় ৪ হাজার। হতাহতের অধিকাংশ সাধারণ মানুষ। পাশাপাশি হামাসের যোদ্ধারা প্রায় ২৪০ জনকে ধরে নিয়ে আসে।

হামাসের হামলার জবাবে গাজায় বিমান, ক্ষেপণাস্ত্র, রকেট, গোলা ও ড্রোন হামলা শুরু করে ইসরায়েল। ২৮ অক্টোবর শুরু হয় স্থল অভিযান। এর মধ্যে আইডিএফ উত্তর গাজা মোটামুটি নিয়ন্ত্রণে নিয়ে নিয়েছে।

গাজার বৃহত্তম হাসপাতাল আল-শিফায় ট্যাংক ও সাঁজোয়া যান নিয়ে অভিযান চালিয়ে তার নিয়ন্ত্রণ নিয়েছে ইসরায়েল। কিছু মুমূর্ষু রোগী ও চিকিৎসক ছাড়া সেখান থেকে সবাইকে তাড়িয়ে দিয়েছে।

সূত্র : আলজাজিরা, মিডলইস্টআই

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা