× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গাজায় ৭ লাখ শিশু ঘরছাড়া

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৪ নভেম্বর ২০২৩ ১৪:১২ পিএম

আপডেট : ১৪ নভেম্বর ২০২৩ ১৪:৫০ পিএম

একটি উদ্বাস্তু শিবিরে ফিলিস্তিনি শিশু। ছবি : সংগৃহীত

একটি উদ্বাস্তু শিবিরে ফিলিস্তিনি শিশু। ছবি : সংগৃহীত

ইসরায়েলি হামলায় গাজায় সোমবার পর্যন্ত ৩৯ দিনে অন্তত ৭ লাখ শিশু ঘরছাড়া হয়েছে। তাই অবরুদ্ধ উপত্যকাটিতে দ্রুত যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ। 

মঙ্গলবার (১৪ নভেম্বর) সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক পোস্টে ইউনিসেফ জানায়, গাজায় ৭ লাখের বেশি শিশু ঘরছাড়া হয়েছে। তারা সবকিছু ছাড়তে বাধ্য হয়েছে। এ অঞ্চলে মানবিক সহায়তার চাহিদা বেড়ে গেছে। তাদের টেকসই ও নির্বিঘ্ন সহায়তার জন্য দরকার যুদ্ধবিরতি। সেই সঙ্গে যেসব শিশুকে জিম্মি করা হয়েছে, তাদের নিরাপদে মুক্তি দাবি করেছে ইউনিসেফ।

২৮ অক্টোবর গাজায় স্থল অভিযান শুরু করে ইসরায়েল। তারা ইতোমধ্যে উত্তর গাজাকে উপত্যকাটির বাকি অংশ থেকে বিচ্ছিন্ন করেছে। অঞ্চলটির সবকটি হাসপাতালের কার্যক্রম বন্ধ হয়ে গেছে। 

গাজার সবচেয়ে বড় দুটি হাসপাতাল আশ-শিফা ও আল-কুদসের কার্যক্রম দুই দিন আগেই বন্ধ হয়ে গেছে। জ্বালানির অভাবে উপত্যকাটির সব হাসপাতালের কার্যক্রম ৪৩ ঘণ্টার মধ্যে বন্ধ হয়ে যেতে পারে বলে সোমবার হুঁশিয়ারি দিয়েছে গাজার স্বাস্থ্য বিভাগ। 

এ পরিস্থিতিতে গাজা সিটির আশ-শিফা হাসপাতাল ঘিরে রেখেছে ইসরায়েলের সেনারা। হাসপাতালটির চারদিকে হামাসের যোদ্ধা ও ইসরায়েলি সেনাদের মধ্যে তীব্র যুদ্ধ চলছে। 

৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালিয়ে প্রায় ১ হাজার ২০০ জনকে হত্যা করে হামাস। পাশাপাশি প্রায় ২৫০ জনকে জিম্মি করে। ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের দুই নাগরিকসহ চার নারী জিম্মিকে মুক্তি দিয়েছে ইসরায়েল। 

জবাবে গাজায় নজিরবিহীন ক্ষেপণাস্ত্র, বোমা, গোলা ও ড্রোন হামলা শুরু করে ইসরায়েল। ইসরায়েলের হামলা সোমবার (১৩ নভেম্বর) পর্যন্ত ৩৯ দিনে গাজায় ১১ হাজার ২০০ এর বেশি মানুষ নিহত হয়েছে। নিহতদের মধ্যে শিশু ৪ হাজার ৫০০ এর বেশি। নারী ৩ হাজার ৫০০ এর বেশি। 

গাজায় নিখোঁজ রয়েছে আরও প্রায় আড়াই হাজার। নিখোঁজদের মধ্যে শিশু প্রায় দেড় হাজার।

ইসরায়েলি হামলায় গাজায় প্রায় ১৭ লাখ মানুষ ঘরছাড়া হয়েছে। অর্থাৎ উপত্যকাটির প্রায় ৭০ শতাংশ মানুষ নানা মাত্রায় ঘরছাড়া হয়েছে। গাজার মোট জনসংখ্যা ২৩ থেকে ২৪ লাখ। 

সূত্র : আলজাজিরা, ইউনিসেফ ওয়েবসাইট


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা