× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ফিলিস্তিন ইস্যুতে ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী বরখাস্ত

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৩ নভেম্বর ২০২৩ ১৬:০৬ পিএম

আপডেট : ১৩ নভেম্বর ২০২৩ ১৬:৩০ পিএম

যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্র্যাভারম্যান। ছবি : সংগৃহীত

যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্র্যাভারম্যান। ছবি : সংগৃহীত

যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্র্যাভারম্যানকে বরখাস্ত করেছেন দেশটির প্রধানমন্ত্রী ঋষি সুনাক। ফিলিস্তিনপন্থিদের একটি র‌্যালির সঙ্গে পুলিশের আচরণকে সমালোচনা করায় তাকে বরখাস্ত করা হয়েছে। 

সুনাকের কার্যালয়সংশ্লিষ্ট একটি সূত্রের বরাতে রয়টার্স এসব তথ্য জানিয়েছে। 

নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রটি জানায়, ব্র্যাভারম্যানকে বরখাস্ত করতে বিরোধী লেবার পার্টির আইনপ্রণেতা ও নিজের কনজারভেটিভ পার্টির সদস্যরা সুনাককে চাপ দিচ্ছিলেন। এ অবস্থায় সোমবার (১৩ নভেম্বর) ব্র্যাভারম্যানকে দায়িত্ব ছাড়তে আহ্বান করেন সুনাক। ব্র্যাভারম্যান সুনাকের আহ্বানে সাড়া দিয়ে দায়িত্ব থেকে সরে দাঁড়ান। 

এদিকে নতুন স্বরাষ্ট্রমন্ত্রী কে হবেন, তা এখনও চূড়ান্ত হয়নি। তবে যুক্তরাজ্যের বিখ্যাত সান ট্যাবলয়েডের দাবি, পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি স্বরাষ্ট্রমন্ত্রী হচ্ছেন। 

গত সপ্তাহে ব্রিটিশ পুলিশের ডাবল স্ট্যান্ডার্ড নিয়ে সমালোচনা করেন ব্র্যাভারম্যান। তিনি একটি প্রবন্ধে বলতে চেষ্টা করেন, সুনাকের প্রশাসন ইসরায়েলপন্থি ও ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারীদের সঙ্গে পৃথক আচরণ করছে। ব্রিটিশ পুলিশ ইসরায়েলপন্থিদের তেমন কোনো বাধা না দিলেও ফিলিস্তিনপন্থিদের বিক্ষোভে বাধা দিচ্ছে। ব্র্যাভারম্যানের এ সমালোচনা ভালোভাবে নেয়নি বিরোধী লেবার পার্টি ও তার নিজের কনজারভেটিভ পার্টি। 

জানা গেছে, শনিবার (১১ নভেম্বর) লন্ডনে প্রায় ৩ লাখ মানুষ ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ করে। তখন তাদের বাধা দেওয়া হয়। পুলিশের সঙ্গে সংঘর্ষ বাঁধলে প্রায় ১৪০ জনকে আটক করা হয়।একই দিন একই স্থানে ইসরায়েলপন্থিরাও বিক্ষোভের চেষ্টা করে। 

শোনা যাচ্ছে, ঋষি সুনাক তার মন্ত্রিসভা ঢেলে সাাজাচ্ছেন। রবিবার ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয়ে দেশটির সাবেক প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরুনকে দেখা গেছে। অনেকে ধারণা করছেন, ক্যামেরুনকে সম্ভবত সুনাকের মন্ত্রিসভায় আমন্ত্রণ জানানো হচ্ছে। 

সূত্র : রয়টার্স


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা