× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সিরিয়ায় ইরানি সেনাঘাঁটিতে যুক্তরাষ্ট্রের তৃতীয় বিমান হামলা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৩ নভেম্বর ২০২৩ ১৩:৩৭ পিএম

আপডেট : ১৩ নভেম্বর ২০২৩ ১৪:০১ পিএম

যুক্তরাষ্ট্রের বিমানবাহিনীর এফ-১৫ যুদ্ধবিমান। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের বিমানবাহিনীর এফ-১৫ যুদ্ধবিমান। ছবি : সংগৃহীত

সিরিয়ায় ইরানের রেভল্যুশনারি গার্ড কর্পস বা আইআরজিসি ব্যবহার করে এমন দুটি সেনাঘাঁটিতে বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। রবিবার (১২ নভেম্বর) এ হামলা চালানো হয়েছে। হামলায় হতাহতের বিষয়ে তাৎক্ষণিকভাবে কিছু জানা যায়নি। 

যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) এক বিবৃতিতে জানায়, সিরিয়া ও ইরাকে অবস্থানকারী ইরানের রেভল্যুশনারি গার্ড কর্পস এবং তাদের সহায়তাপুষ্ট সশস্ত্র গোষ্ঠীগুলো আমাদের সেনাদের ওপর অব্যাহতভাবে হামলা চালাচ্ছে। জবাবে আজ (১২ নভেম্বর) সিরিয়ার মায়াদিন ও আবু কামাল অঞ্চলে আইআরজিসির ঘাঁটি লক্ষ্য করে বিমান হামলা চালানো হয়েছে। 

ইসরায়েল-হামাস যুদ্ধ শুরু হওয়ার পর ইরাক ও সিরিয়ায় অবস্থানকারী যুক্তরাষ্ট্রের সেনাদের ওপর হামলা বেড়েছে। এ পর্যন্ত ৪০টির বেশি হামলা হয়েছে। এতে অন্তত ৪৫ জন আহত হয়েছে। 

সেনাদের ওপর হামলার জবাবে এ পর্যন্ত তিনবার বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। প্রথমবার ২৬ অক্টোবর সিরিয়া ও ইরাকে একযুগে বিমান হামলা চালায় সেন্টকম। এরপর ৮ নভেম্বর শুধু সিরিয়ায় আইআরজিসির ঘাঁটিতে বিমান হামলা চালানো হয়। 

প্রথমবার কতজন নিহত হয় তা জানা না গেলেও দ্বিতীয় হামলায় অন্তত ৯ জন নিহত হয়। কিন্তু নিহতরা সবাই ইরানের সেনা কি না, তা নিশ্চিত হওয়া যায়নি।  

বর্তমানে সিরিয়ায় প্রায় ৯০০ ও ইরাকে ২ হাজার ৫০০ মার্কিন সেনা রয়েছে। প্রেসিডেন্ট বাশার আল-আসাদবিরোধী বিদ্রোহীদের আমন্ত্রণে সিরিয়ায় যুক্তরাষ্ট্রের সেনারা অবস্থান করছে। আসাদ সরকার যুক্তরাষ্ট্রের সেনাদের অবস্থানকে দখলদারি মনে করে। 

গাজায় ইসরায়েলি হামলা থামানো না গেলে যুদ্ধ মধ্যপ্রাচ্যের নতুন নতুন জায়গায় ছড়িয়ে পড়তে পারে বলে বারবার হুঁশিয়ারি দিচ্ছে ইরান। মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে ইরানের প্রক্সি সশস্ত্র গোষ্ঠী রয়েছে।

লেবাননের হিজবুল্লাহ ইরানি সহায়তাপুষ্ট সশস্ত্র গোষ্ঠীগুলোর অন্যতম।  যুদ্ধ শুরু হওয়ার পর থেকে হিজবুল্লাহ ও ইসরায়েলি সেনাদের মধ্যে নিয়মিত ক্ষেপণাস্ত্র ও গোলা বিনিময় হচ্ছে। রবিবার হিজবুল্লাহর হামলায় ইসরায়েলের সাত সেনাসহ অন্তত ১৭ জন আহত হয়েছে। আর ৭ অক্টোবর যুদ্ধ শুরু হওয়ার পর ইসরায়েলি হামলায় ‍শিয়া সশস্ত্র গোষ্ঠীটির অন্তত ৭০ যোদ্ধা প্রাণ হারিয়েছে, যা ২০০৬ সালের পর সর্বোচ্চ।

সূত্র : রয়টার্স, আল-মনিটর


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা