× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

প্রধানমন্ত্রীর দৌড় থেকে সরে দাঁড়ালেন জনসন

প্রবা ডেস্ক

প্রকাশ : ২৪ অক্টোবর ২০২২ ০৮:৩৩ এএম

আপডেট : ২৪ অক্টোবর ২০২২ ১৪:২২ পিএম

বরিস জনসন। ছবি : সংগৃহীত

বরিস জনসন। ছবি : সংগৃহীত

যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসন কনজারভেটিভ পার্টির নেতৃত্ব দেওয়ার দৌড় থেকে সরে দাঁড়িয়েছেন। এর মধ্য দিয়ে তিন মাস আগে পদত্যাগ করা জনসন প্রধানমন্ত্রীর পদে ফেরার লড়াই থেকেও ছিটকে পড়লেন।

আলজাজিরা জানিয়েছে, রবিবার (২৩ অক্টোবর) বরিস নিজের প্রার্থিতা প্রত্যাহার করে নেন। এর মধ্য দিয়ে দেশটির সাবেক অর্থমন্ত্রী ঋষি সুনাক প্রধানমন্ত্রিত্বের লড়াইয়ে আরও এগিয়ে গেলেন।

চলতি বছরেই ব্রিটেনে তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী নির্বাচন হতে চলেছে। সেপ্টেম্বরে জনসনের উত্তরসূরি নির্বাচিত হয়েছিলেন লিজ ট্রাস। কিন্তু ক্ষমতা গ্রহণের দেড় মাসের মাথায় তিনি পদত্যাগ করেন। এমন গুরুতর রাজনৈতিক পরিস্থিতিতে দেশটির টালমাটাল অর্থনৈতিক সংকট মোকাবিলার ভার এবার হয়তো ঋষি সুনাকের কাঁধে দিতে যাচ্ছেন পার্টির নেতারা। 

লিজ ট্রাস যখন পদত্যাগের ঘোষণা করছিলেন তখন ক্যারাবিয়ানে অবকাশ যাপন করছিলেন বরিস জনসন। কিন্তু শনিবার তিনি লিজের উত্তরসূরির পদে লড়াইয়ে নামতে দেশে ফিরে আসেন।

তবে প্রধানমন্ত্রীর পদে লড়াই করতে হলে যেকোনো প্রার্থীকে সহকর্মী টোরি এমপিদের মধ্যে কমপক্ষে ১০০ জনের সমর্থনের বা মনোনয়নের প্রয়োজন হয়।

রবিবার বরিস জানান, ১০২ জন এমপির সমর্থন পেলেও তিনি প্রধানমন্ত্রিত্বের লড়াই থেকে সরে আসবেন। কারণ, তিনি চেয়েছিলেন জাতীয় স্বার্থে অন্য প্রার্থী ঋষি সুনাক বা পেনি মর্ডান্টের সঙ্গে যৌথ মনোনয়ন পেতে। কিন্তু তারা এতে সম্মত না হওয়ায় তিনি নিজের প্রার্থিতা প্রত্যাহার করে নেন।

এর আগে একের পর এক মন্ত্রিসভা সদস্যদের পদত্যাগের কারণে জুলাইয়ে প্রধানমন্ত্রিত্ব হারাতে হয় বরিস জনসনকে। তিন মাসের মাথায় ফের এ লড়াইয়ে ফিরতে চেয়েও ফেরা হলো না তার।

তিনি বলেন, ‘আমি বিশ্বাস করি আমার এখনও অনেক কিছু দেওয়ার আছে। কিন্তু আমি এটাও ভেবে ভীত যে এখনই সেই সঠিক সময় নয়।’

রবিবার পর্যন্ত সাবেক এ প্রধানমন্ত্রী ৬০ জনেরও কম এমপির সমর্থন লাভ করেছেন যেখানে তার প্রতিদ্বন্দ্বী ঋষি সুনাক প্রায় ১৫০ সমর্থন লাভ করে।

জনসনের বিবৃতি, পদত্যাগ এটাই ইঙ্গিত করে যে সোমবার দেশটির প্রধানমন্ত্রিত্বের পদ নিশ্চিত করতে যাচ্ছেন ঋষি সুনাক।

এর মধ্যে আরও একজন প্রার্থী যদি ১০০ টোরি এমপির সমর্থন লাভ করতে পারেন তবে চূড়ান্ত দুই প্রার্থীর মধ্য থেকে শুক্রবার বেছে নেওয়া হবে বিজয়ী বা পার্টিপ্রধানকে।

প্রবা/এনএস/এমজে

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা