× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পশ্চিমা গণমাধ্যম কি হামাসের হামলা সম্পর্কে জানত

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১০ নভেম্বর ২০২৩ ১৫:৪৪ পিএম

আপডেট : ১০ নভেম্বর ২০২৩ ১৯:৩৪ পিএম

নিহত সাংবাদিক মুহামেদ সোবোহের জ্যাকেট হাতে আরেক সতীর্থ সাংবাদিক। ১০ অক্টোবর ইসরায়েলি ক্ষেপণাস্ত্র হামলায় সোবোহসহ আরও দুই সাংবাদিক আহত হয়। পরে সোবোহের মৃত্যু হয়। ছবি : সংগৃহীত

নিহত সাংবাদিক মুহামেদ সোবোহের জ্যাকেট হাতে আরেক সতীর্থ সাংবাদিক। ১০ অক্টোবর ইসরায়েলি ক্ষেপণাস্ত্র হামলায় সোবোহসহ আরও দুই সাংবাদিক আহত হয়। পরে সোবোহের মৃত্যু হয়। ছবি : সংগৃহীত

ইসরায়েলপন্থি অনেস্টরিপোর্টিং নামের একটি ওয়েবসাইট অভিযোগ করেছে, ইসরায়েলে হামাসের ৭ অক্টোবরের হামলা সম্পর্কে বার্তা সংস্থা রয়টার্স, অ্যাসোসিয়েটেড প্রেস (এপি), সিএনএন এবং নিউইয়র্ক টাইমস আগে থেকে জানত। 

বুধবার (৮ নভেম্বর) এক প্রবন্ধে তথাকথিত দাতব্য সংবাদমাধ্যমটি এ অভিযোগ করে। ওই প্রবন্ধের ভিত্তিতে ইসরায়েল সরকার অভিযুক্ত সংবাদ সংস্থা ও গণমাধ্যমগুলোর কাছে ব্যাখ্যা চেয়েছে। 

এ পরিস্থিতিতে পরের দিন বৃহস্পতিবার অভিযুক্ত চার সংবাদ সংস্থা ও গণমাধ্যম অনেস্টরিপোর্টিংয়ের দাবি অস্বীকার করেছে। তবে এপি ও সিএনএন তাদের অভিযুক্ত ফটোসাংবাদিকদের সঙ্গে চুক্তি বাতিল করেছে। 

অনেস্টরিপোর্টিংয়ের অভিযোগ, রয়টার্স, এপি, সিএনএন এবং নিউইয়র্ক টাইমস হামাসের ৭ অক্টোবরের হামলার পরের মুহূর্তের ছবি প্রকাশ করেছে। কোনো কোনো সংবাদিক হামাসের যোদ্ধাদের সঙ্গে ইসরায়েলেও প্রবেশ করেছিল। হামাসের সঙ্গে যোগাযোগ না থাকলে এটা তো সম্ভব হতো না। এ ধরনের কাজের অনুমোদন দেওয়ায় সংবাদ সংস্থা ও গণমাধ্যমগুলোর নৈতিকতা নিয়ে গুরুতর প্রশ্ন উঠছে। 

অনেস্টরিপোর্টিং ও ইসরায়েল সরকারের অভিযোগ অস্বীকার করে রয়টার্স জানায়, ৭ অক্টোবর হামাসের ইসরায়েলে হামলা সম্পর্কে আমরা আগে থেকে জানতাম বলে যে অভিযোগ উঠেছে তা আমরা পরিষ্কারভাবে অস্বীকার করছি। গাজাভিত্তিক যেসব ফ্রিল্যান্সার ফটোসাংবাদিক আমাদের ৭ অক্টোবরের ভোরের ছবি পাঠিয়েছেন তা হামলার দুই ঘণ্টা পর তোলা। তাদের হামাসের রকেট হামলার ছবি তোলার ৪৫ মিনিটেরও আগে ইসরায়েল সরকার হামাস যোদ্ধাদের সীমান্ত অতিক্রম করার কথা জানায়। তা ছাড়া অনেস্টরিপোর্টিং যে স্থানের কথা বলছেন সেখানে হামাসের হামলার সময় আমদের কোনো স্টাফ সাংবাদিক উপস্থিত ছিলেন না। 

যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদ সংস্থা এপিও রয়টার্সের মতো অনেস্টরিপোর্টিংয়ের সব অভিযোগ অস্বীকার করেছে। তবে যে ফ্রিল্যান্সার ফটোসাংবাদিক তাদের হামাসের হামলার ছবি সরবরাহ করেছিল তার সঙ্গে চুক্তি বাতিল করা হয়েছে। এপির চাকরিচ্যুত ফটোসাংবাকিদের নাম হাসান এসলাইয়া। 

যুক্তরাষ্ট্রের সম্প্রচারমাধ্যম সিএনএনও হামাসের হামলা সম্পর্কে পূর্ব জ্ঞান থাকার কথা অস্বীকার করেছে। তবে তারাও এপির মতো তাদের যে ফটোসাংবাদিক ছবি দিয়েছিল তার সঙ্গে চুক্তি বাতিল করা হয়েছে। হামাসের শীর্ষ কমান্ডার ইয়াহিয়া সিনওয়ারের সঙ্গে ওই ফটোসাংবাদিকের ছবি রয়েছে। 

নিউইয়র্ক টাইমসও হামাসের ৭ অক্টোবরের হামলা সম্পর্কে আগে থেকে জ্ঞান থাকার কথা অস্বীকার করেছে। অনেস্টরিপোর্টিংয়ের অভিযোগকে তারা অসত্য ও আপত্তিকর বলে মন্তব্য করেছে। পাশাপাশি যুক্তরাষ্ট্রের গণমাধ্যমটি সহিংস অঞ্চলে কাজে নিয়োজিত ফটোসাংবাদিককের পক্ষে অবস্থান গ্রহণ করেছে। তারা বক্তব্য, ঝুঁকিপূর্ণ ঘটনার তরতাজা প্রমাণ সরবরাহ করাই ফটোসাংবাদিকদের কাজ। যুদ্ধের সময় স্বাধীন গণমাধ্যমের এটাই প্রথম কাজ। তাই যে অভিযোগ উঠেছে তা নিয়ে আমরা ভীষণ উদ্বিগ্ন। এটা জনস্বার্থকে ক্ষুণ্ন করবে। 

নিউইয়র্ক টাইমসকে হামাসের হামলার ছবি সরবরাহকারী ফটোসাংবাদিকের নাম ইউসুফ মাসুদ। অভিযুক্ত অন্য তিনজনের মতো মাসুদও ফ্রিল্যান্স ফটোসাংবাদিক। 

ইসরায়েল-হামাস যুদ্ধে এ পর্যন্ত অন্তত ৩৯ জন সাংবাদিক নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৩৪ জন ফিলিস্তিনি। ৪ জন ইসরায়েলি। ১ জন লেবানিজ। 

সূত্র : রয়টার্স, আলজাজিরা


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা