× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আরব লীগের শীর্ষ সম্মেলনে যোগ দিচ্ছেন না সৌদি ক্রাউন প্রিন্স

প্রকাশ : ২৩ অক্টোবর ২০২২ ১৪:২৮ পিএম

আপডেট : ২৩ অক্টোবর ২০২২ ১৮:২০ পিএম

সৌদি ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমান। ছবি: সংগৃহীত

সৌদি ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমান। ছবি: সংগৃহীত

আরব লীগের দুই দিনব্যাপী ৩১তম শীর্ষ সম্মেলন ১ নভেম্বর থেকে আলজেরিয়ায় শুরু হচ্ছে। আরব অঞ্চলের গুরুত্বপূর্ণ এ সম্মেলনে যোগ দিচ্ছেন না সৌদি ক্রিউন প্রিন্স মুহাম্মদ বিন সালমান (এমবিএস)। 

আলজেরিয়ার প্রেসিডেন্ট আবদেলমাজিদ তেবোউনের কার্যালয়েরে এক বিবৃতিতে শনিবার (২২ অক্টোবর) রাতে এ কথা জানানো হয়েছে। 

আল জাজিরা জানিয়েছে, আলজেরিয়ার প্রেসিডেন্টের আরবি ও ফরাসি ভাষার বিবৃতিতে বলা হয়েছে, শনিবার প্রেসিডেন্ট আবদেলমাজিদ তেবোউন সৌদি ক্রাউন্স প্রিন্স মুহাম্মদ বিন সালমানের সঙ্গে টেলিফোনে আলাপ করেন। এতে আসন্ন আরব লীগের সম্মেলনে অংশ নিতে না পারায় দুঃখ প্রকাশ করেছেন মুহাম্মদ বিন সালমান। স্বাস্থ্যগত কারণেই তিনি বিদেশ সফর থেকে বিরত থাকছেন।’

আবদেলমাজিদ তেবোউন ও মুহাম্মদ বিন সালমানের ফোনালাপ নিয়ে সৌদি সরকার কোনো বিবৃতি দেয়নি। তবে, রাষ্ট্রয়ত্ত সংবাদ সংস্থা ‘সৌদি প্রেস এজেন্সির’ প্রতিবেদনে সালমানের স্বাস্থ্যগত বিষয় নিয়ে ডাক্তারের পরামর্শের বিষয়টি উল্লেখ করা হয়নি। প্রতিবেদনটিতে শুধু দুপক্ষের দ্বিপক্ষীল বাণিজ্য আলোচনার বিষয়টি বিস্তারিত উল্লেখ করা হয়েছে। 

দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষের দিকে ১৯৪৫ সালে মিসরে প্রতিষ্ঠিত হয় আরব লীগ। মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার ২২টি দেশ জোটটি বর্তমান সদস্য। ২০১১ সালে গৃহযুদ্ধ শুরুর পর সিরিয়ার সদস্যপদ স্থগিত করা হয়। আঞ্চলিক স্বার্থ নিয়ে আন্তর্জাতিক ফোরমে ঐক্যবদ্ধভাবে কাজ করার কথা থাকলেও সাম্প্রতিক সময়ে জোটটির সদস্যদের মধ্যে ফাটল বেড়েছে। ফিলিস্তিনের স্বাধীন রাষ্ট্রের দাবি ছাড়া আর কোনো ইস্যুতে তারা এক নেই।  

প্রবা/এনএস/টিএ

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা