× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের হত্যা করতে চেয়েছিল ইরান : এফবিআই

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০২ নভেম্বর ২০২৩ ১৫:৫৫ পিএম

আপডেট : ০২ নভেম্বর ২০২৩ ১৫:৫৭ পিএম

এফবিআইপ্রধান ক্রিস্টোফার রে। ছবি : সংগৃহীত

এফবিআইপ্রধান ক্রিস্টোফার রে। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের বর্তমান ও সাবেক বেশ কয়েকজন শীর্ষ কর্মকর্তাকে হত্যার পরিকল্পনা করেছিল ইরান। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের প্রধান ক্রিস্টোফার রে। মঙ্গলবার (৩১ অক্টোবর) যুক্তরাষ্ট্রের কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের শুনানিতে এ কথা জানান রে। শেষ খবর পাওয়া পর্যন্ত ইরান এ বিষয়ে কোনো প্রতিক্রিয়া জানায়নি। 

মঙ্গলবার সিনেটের হোমল্যান্ড সিকিউরিটি-বিষয়ক স্থায়ী কমিটির শুনানিতে রে জানান, ২০২৩ সালজুড়ে যুক্তরাষ্ট্রে সন্ত্রাসবাদের ঝুঁকি ও হুমকি বেড়ে গেছে। কিন্তু ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস ও ইসরায়েলের মধ্যকার সংঘাতের কারণে এই ঝুঁকি ও হুমকি পুরোপুরি অন্য স্তরে পৌঁছে গেছে।

ক্রিস্টোফার রে আরও বলেন, বিশ্বে সন্ত্রাসবাদের সবচেয়ে বড় রাষ্ট্রীয় পৃষ্ঠপোষক হলো ইরান। দেশটি অতীতে বিভিন্ন সময় আমেরিকার মাটিতে, আমেরিকার বাইরে সরাসরি বা পরোক্ষভাবে যুক্তরাষ্ট্রের শীর্ষ কর্মকর্তাদের হত্যার পরিকল্পনা করেছে। এ সময় তিনি লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহকে ইরানের সবচেয়ে বড় কৌশলগত অংশীদার বলে উল্লেখ করেন। রে দাবি করেন, বিগত কয়েক বছর ধরেই হিজবুল্লাহ যুক্তরাষ্ট্রের মাটিতে কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এসব কর্মকাণ্ডের মধ্যে রয়েছে তহবিল সংগ্রহ, অস্ত্র কেনা ও গুপ্তচরবৃত্তি।

এফবিআই সক্রিয়ভাবে এসব গোষ্ঠী যুক্তরাষ্ট্রে কী ধরনের কার্যক্রম চালাচ্ছে, তাদের লক্ষ্য কী, সে বিষয়ে তীক্ষ্ণ নজর রাখছে বলেও জানান রে। তিনি জানান, ইরান ও বিভিন্ন অরাষ্ট্রীয় গোষ্ঠী এরই মধ্যে যুক্তরাষ্ট্রের স্বার্থ ও বিভিন্ন অবকাঠামোতে একাধিকবার সাইবার হামলা চালিয়েছে। এফবিআইয়ের প্রধান এ সময় সতর্ক করে বলেন, এসব কার্যক্রম মধ্যপ্রাচ্যে সংকট ছড়িয়ে পড়ার ক্ষেত্রে প্রভাবকের ভূমিকা পালন করতে পারে।

সূত্র : আরটি


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা