× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি

প্রবা ডেস্ক

প্রকাশ : ২২ অক্টোবর ২০২২ ১৩:১৬ পিএম

আপডেট : ২২ অক্টোবর ২০২২ ১৫:০৬ পিএম

ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি। ছবি : সংগৃহীত

ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি। ছবি : সংগৃহীত

উগ্র ডানপন্থি নেতা জর্জিয়া মেলোনি ইতালির প্রধানমন্ত্রী মনোনীত হয়েছেন। তিনি দেশটির প্রথম নারী সরকারপ্রধান। মন্ত্রিসভার সদস্যদেরও বেছে নিয়েছেন তিনি।

সিএনএন জানিয়েছে, স্থানীয় সময় শনিবার (২২ অক্টোবর) সকাল ১০টায় নতুন সরকার আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করবে। এরপর আগামী সপ্তাহে পার্লামেন্টের উভয় কক্ষে আস্থা ভোটের মুখোমুখি হবেন তারা।

মেলোনি নেতৃত্বাধীন কট্টরপন্থি ব্রাদার্স অব ইতালি পার্টি দলটি গত ২৫ সেপ্টেম্বর আইনসভা নির্বাচনে জয়ী হয়। এ দল সাবেক প্রধানমন্ত্রী সিলভিও বার্লুসকোনির ফরচা ইতালিয়া ও মাত্তেও সালভিনির লিগের সঙ্গে জোট বেঁধে গত মাসের জাতীয় নির্বাচনে জয় পায়। তবে সরকার গঠনের জন্য দলের বাইরের জোটের সমর্থনের প্রয়োজন ছিল। এতে সমর্থন পাওয়ার মাধ্যমে ইতালি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে সবচেয়ে কট্টর ডানপন্থি সরকার পেতে যাচ্ছে।

মেলোনির নিয়োগ ইউরোজোনের তৃতীয় বৃহত্তম অর্থনীতি এবং ব্রাদার্স অব ইতালি পার্টির জন্য একটি ঐতিহাসিক ঘটনা। এই দল আগে কখনও সরকারে ছিল না।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে ইতালির ৬৮তম সরকারের প্রধান হচ্ছেন মেলোনি। এ সরকার ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের সাবেক প্রধান মারিও দ্রাঘির নেতৃত্বাধীন জাতীয় ঐক্য প্রশাসনের স্থলাভিষিক্ত হবে। 

মেলোনিকে এখন মন্দার হুমকি, জ্বালানির দাম বৃদ্ধি ও ইউক্রেন যুদ্ধকে ঘিরে একটি ঐক্যফ্রন্ট গঠন করার মতো কঠিন সব চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে।

শুক্রবার রাজধানী রোমের কুইরিনালে প্রাসাদে প্রেসিডেন্ট সের্জিও মাত্তারেল্লার সঙ্গে সাক্ষাৎ করেন মেলোনি। এরপর প্রেসিডেন্ট দপ্তরের কর্মকর্তা উগো জাম্পেত্তি বলেন, ‘মেলোনি নির্দেশ মেনে তার মন্ত্রীদের তালিকা জমা দিয়েছেন।’

মেলোনি ছয় নারীসহ তার মন্ত্রিসভার ২৪ জনের তালিকা প্রকাশ করেছেন। ব্রাদার্স অব ইতালির রাজনীতিকরা মন্ত্রিসভার নয়টি পদ পাচ্ছেন আর লিগ ও ফরচা পার্টি উভয়েই পাঁচটি করে পদ পাচ্ছেন, টেকনোক্রাটরা পাবেন বাকি পাঁচটি পদ।

অর্থমন্ত্রী হচ্ছেন লিগের জাংকার্লো জর্জিয়েত্তি আর ফরচা পার্টির আন্তোনিও তইয়ানি সামলাবেন পররাষ্ট্র মন্ত্রণালয়।

আগে ধারণা করা হলেও বার্লুসকোনি (৮৬) মন্ত্রিসভায় কোনো ভূমিকা নেননি, তিনি সেনেটে বসবেন। আর লিগের নেতা সালভিনি উপ-প্রধানমন্ত্রী ও অবকাঠামো মন্ত্রীর দায়িত্ব নেবেন।

প্রধানমন্ত্রী হিসেবে প্রথম মন্ত্রিসভার বৈঠকে নেতৃত্ব দেওয়ার আগে রবিবার বর্তমান প্রধানমন্ত্রী দ্রাঘির থেকে মেলোনির কাছে ক্ষমতা হস্তান্তরের জন্য একটি আনুষ্ঠানিক প্রক্রিয়া সম্পন্ন হবে।

মেলোনি এক ফেসবুক বার্তায় বলেন, ‘আমরা ইতালি শাসন করতে প্রস্তুত। আমরা সচেতনতা ও দক্ষতার সঙ্গে সব চ্যালেঞ্জ মোকাবিলা করব।’

প্রবা/এইচকে/টিই

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা