× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ধর্মনিরপেক্ষ তুরস্কের জন্ম শতবর্ষে ইসরায়েলের ছায়া

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৯ অক্টোবর ২০২৩ ১৭:০৬ পিএম

আপডেট : ২৯ অক্টোবর ২০২৩ ১৭:২৮ পিএম

ইসরায়েলের গাজা হামলার প্রতিবাদে ২৮ অক্টোবর ইস্তাম্বুলে বিশাল সমাবেশ করেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। ছবি : সংগৃহীত

ইসরায়েলের গাজা হামলার প্রতিবাদে ২৮ অক্টোবর ইস্তাম্বুলে বিশাল সমাবেশ করেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। ছবি : সংগৃহীত

তুর্কি প্রজাতন্ত্র বা আধুনিক তুরস্কের শতবর্ষ উদযাপিত হচ্ছে আজ রবিবার। এ দিন উপলক্ষে দেশটিতে নানা কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। কিন্তু আগের দিন শনিবার (২৮ অক্টোবর) ইস্তাম্বুলে গাজায় ইসরায়েলি হামলার প্রতিবাদে এক বিশাল সবাবেশ করেছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। ফলে গাজায় ইসরায়েলি আগ্রাসন দেশটির রবিবারের সব পত্র-পত্রিকা ও গণমাধ্যমের শিরোনাম দখল করেছে।

কোনো দেশ বা ব্যক্তির জন্ম শতবর্ষ যেহেতু বিশেষ ঘটনা তাই এমন একটা দিনের আগে ইস্তাম্বুলে গাজায় ইসরায়েলি হামলার প্রতিবাদে গণসমাবেশ ডাকাকে অনেকে বাঁকা চোখে দেখছেন। 

ইস্তাম্বুলের কাদির বিশ্ববিদ্যালয়ের লেকচারার সোলি ওজ এএফপিকে বলেন, শনিবারের সমাবেশ পরবর্তী সপ্তাহ পর্যন্ত বিলম্বিত করা যেত। জন্ম শতবর্ষ ১০০ বছরে একবার আসে। এরদোয়ানের জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির (একেপি) এ কর্মসূচি নিয়ে সন্দেহ করার মতো যথেষ্ট কারণ আছে। 

সোলি ওজের মতে, তুর্কি প্রজাতন্ত্রের গুরুত্বকে ছোট করা বা কম গুরুত্ব দেওয়ার জন্যই এরদোয়ান এমনটা করেছেন। তাদের ধারণা, এতে করে আতাতুর্কের মহিমাকে আড়াল করা যাবে। বাড়বে এরদোয়ানের উজ্জ্বল্য। 

ওয়াশিংটনভিত্তিক ব্রুকিংস ইনস্টিটিউটের ভিজিটিং ফেরো আস্লি অয়দিনটাসবাস রয়টার্সকে বলেন, ইসরায়েলবিরোধী সমাবেশ কেন শনিবার করা হয়েছে তার প্রতীকী বার্তা সবার কাছে স্পষ্ট। এটা নিয়ে কারও কোনো সন্দেহ নেই। ধর্মনিরপেক্ষ তুরস্কের জন্ম শতবর্ষের স্পিরিটকে নষ্ট করতেই এরদোয়ান এমনটি করেছেন। 

প্রথম বিশ্বযুদ্ধের মাধ্যমে ওসমানি সাম্রাজ্যের পতন শুরু হয়। মিত্রশক্তি ও ব্রিটিশদের মিত্র আরব জাতীয়তাবাদী বিদ্রোহীরা সাম্রাজ্যটির বিভিন্ন অংশে স্বাধীন দেশ প্রতিষ্ঠা শুরু করে। কিছু ভূখণ্ড দখল করে রাখে মিত্রশক্তির প্রধান নেতারা। আজকের ইসরায়েল-ফিলিস্তিন ভূখণ্ড দখল করে রেখেছিল ব্রিটিশ। 

পরে কমান্ডার মোস্তাফা কামাল আতাতুর্ক নিজেদের ভূখণ্ড থেকে বিদেশিদের তাড়ানো শুরু করেন, যা তুরস্কের স্বাধীনতার যুদ্ধ হিসেবে পরিচিত। আতাতুর্ক ক্ষমতা গ্রহণ করে ১৯২২ সালে গ্র্যান্ড ন্যাশনাল অ্যাসেম্বিলি ও ইসলামী খেলাফত বিলুপ্ত ঘোষণা করেন। ১৯২৩ সালের ২৯ অক্টোবর তুরস্ককে প্রজাতন্ত্র ঘোষণা করা হয়। 

ধর্মনিরপেক্ষ তুরস্কের জনক মোস্তফা কামাল আতাতুক। ছবি : সংগৃহীত 

আতাতুর্ক বা তুরস্ক জাতির পিতা মোস্তাফা কামাল দেশটির প্রাতঃস্মরণীয় ব্যক্তি। তার ধর্মনিরপেক্ষ ও প্রগতিশীল সংবিধানের মধ্য দিয়ে আধুনিক তুরস্কের যাত্রা শুরু হয়। 

কিন্তু ২১ বছর ধরে ক্ষমতায় থাকায় এরদোয়ান দেশটির রাজনীতিকে ক্রমশ প্রতিক্রিয়াশীল করে তুলেছেন। তবে এরদোয়ানকে এখনও আতাতুর্কের কবরে পুষ্পস্তবক অর্পণের মধ্যমে নিজেদের স্বাধীনতা দিবসের কার্যক্রম শুরু করতে হয়। 

সূত্র : এএফপি, রয়টার্স


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা