× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মস্কোয় হামাসের প্রতিনিধিদল, বন্দি মুক্তি নিয়ে আলোচনা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৭ অক্টোবর ২০২৩ ১৭:০৫ পিএম

আপডেট : ২৭ অক্টোবর ২০২৩ ১৭:২৫ পিএম

ফিলিস্তিনের রাজনৈতিক দল ফাতাহের কর্মকর্তা আজম আল-আহমদ (বাঁয়ে), একই দলের মধ্যস্থতাকারী ও রাশিয়ায় নিয়োজিত ফিলিস্তিনের রাষ্ট্রদূত আবেদ আল-হাফিজ নওফেল (মধ্যে), হামাসের নেতা মুসা আবু মারজুক (ডানে)। ২০১৭ সালের ১৭ জানুয়ারি মস্কোয় এক যৌথ সংবাদ সম্মেলনে। ছবি : সংগৃহীত

ফিলিস্তিনের রাজনৈতিক দল ফাতাহের কর্মকর্তা আজম আল-আহমদ (বাঁয়ে), একই দলের মধ্যস্থতাকারী ও রাশিয়ায় নিয়োজিত ফিলিস্তিনের রাষ্ট্রদূত আবেদ আল-হাফিজ নওফেল (মধ্যে), হামাসের নেতা মুসা আবু মারজুক (ডানে)। ২০১৭ সালের ১৭ জানুয়ারি মস্কোয় এক যৌথ সংবাদ সম্মেলনে। ছবি : সংগৃহীত

হামাসের একটি প্রতিনিধিদল বৃহস্পতিবার মস্কোয় পৌঁছেছে। সেখানে ইরানের উপপরাষ্ট্রমন্ত্রীও রয়েছেন। দুয়েক দিনের মধ্যে যাবেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। 

শুক্রবার (২৭ অক্টোবর) রুশ সংবাদ সংস্থা তাস জানায়, হামাসের প্রতিনিধিদলের নেতৃত্বে রয়েছেন মুসা আবু মারজুক। তারা ইতোমধ্যে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন। বন্দি মুক্তি নিয়ে আলোচনা করেছেন। গাজায় আটকা পড়া রাশিয়া ও অন্য দেশের নাগরিকদের সরানোর উপায় নিয়েও তারা আলোচনা করেছেন। 

ইসরায়েলে হামাসের হামলায় অন্তত ১৬ জন রুশ বা রাশিয়া-ইসরায়েলের দ্বৈত নাগরিক নিহত হয়েছে। হামাসের হাতে এখনও অন্তত একজন রাশিয়া- ইসরায়েলের দ্বৈত নাগরিক জিম্মি রয়েছে। তাদের হাতে সাকুল্যে ২০০ থেকে ২৫০ জন ইসরায়েলি বা দ্বৈত নাগরিক জিম্মি রয়েছে বলে ধারণা করা হচ্ছে। 

বৃহস্পতিবার ইরানের উপপররাষ্ট্রমন্ত্রী আলি বাগেরি কানি মস্কোয় পৌঁছেছেন বলে নিশ্চিত করেছেন রাশিয়ার পররাষ্ট্র বিভাগের মুখপাত্র মারিয়া জাখারোভা। বাগেরি কানি পশ্চিমাদের সঙ্গে ইরানের পরমাণু আলোচনার মূল ব্যক্তি। তিনি ইতোমধ্যে রাশিয়ার সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে নিরাপত্তাসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেছেন। 

একই দিন বৃহস্পতিবার রাশিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী মিখাইল বোগদানভ জানান, মাহমুদ আব্বাস শিগগির মস্কোয় আসবেন। সফলে তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করবেন। 

মাহমুদ আব্বাসের সঙ্গে রাশিয়ার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। তিনি সর্বশেষ ২০২১ সালে মস্কো সফর করেন। কৈশোরের একটা সময় আব্বাস মস্কোয় কাটিয়েছেন। তিনি মস্কোর ইনস্টিটিউট অব ওরিয়েন্টাল স্টাডিজ থেকে ১৯৮২ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। 

ইসরায়েল, ইরান, ফিলিস্তিন, সিরিয়া, সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের প্রায় সব দেশের সঙ্গে রাশিয়ার সুসম্পর্ক রয়েছে। সম্প্রতি মিসর ও গালফেরের দেশগুলোর সঙ্গে তার সম্পর্ক আগের চেয়ে আরও ভালো হয়েছে। 

ইসরায়েলে হামলার পর হামাসের নিন্দা জানাতে এক সপ্তাহের বেশি সময় নিয়েছে মস্কো। তবে হামাসের হামলার জন্য ইসরায়েলেরও দায় আছে বলে মনে করে পুতিন প্রশাসন।

গত সপ্তাহে ইসরায়েল-হামাস যুদ্ধ নিয়ে মন্তব্য করতে গিয়ে পুতিন বলেন, ’মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের নীতি ব্যর্থ হয়েছে। তাদের ব্যর্থতার কারণে সেখানে আজ যুদ্ধ চলছে।’ 

মস্কো দুই রাষ্ট্র সমাধানের কথা বলে। পাশাপাশি শান্তি আলোচনা শুরু করারও আহ্বান জানিয়েছে। 

সূত্র : রয়টার্স, আল-মনিটর




শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা