× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কানাডায় ভিসা কার্যক্রম শুরু করছে ভারত

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৬ অক্টোবর ২০২৩ ১৬:১২ পিএম

কানাডার অটোয়ায় ভারতের হাইকমিশন। ছবি : সংগৃহীত

কানাডার অটোয়ায় ভারতের হাইকমিশন। ছবি : সংগৃহীত

কানাডায় সীমিত পরিসরে ভিসা কার্যক্রম শুরু করছে ভারত। অটোয়ায় অবস্থিত ভারতীয় হাইকমিশন বুধবার (২৫ অক্টোবর)। আজ বৃহস্পতিবার থেকে এটা শুরু হওয়ার কথা। কিন্তু শেষ খবর পাওয়া পর্যন্ত তা শুরু হয়েছে কিনা তা নিশ্চিত হওয়া যায়নি। 

বিবিসি জানায়, কানাডায় ভারতীয় বিচ্ছিন্নতাবাদী খালিস্তানপন্থি নেতা হরদীপ সিং নিজ্জার হত্যাকাণ্ড নিয়ে সেপ্টেম্বরে দুই দেশ কূটনৈতিক বিরোধে জড়িয়ে পড়ার পর ভিসা স্থগিত করেছিল নয়া দিল্লি। 

বুধবার ভারতীয় কর্মকর্তারা জানিয়েছেন, হাইকমিশনের নিরাপত্তা পরিস্থিতি পর্যালোচনার পর আবার তারা ভিসা ইস্যু করা শুরু করবেন। কানাডার সাম্প্রতিক একটি পদক্ষেপের পর এই পর্যালোচনা করা হয়েছে। তবে ওই পদক্ষেপের কথা তারা উল্লেখ করেননি।

এক বিবৃতিতে বলা হয়েছে, পরিস্থিতির অগ্রগতির ভিত্তিতে পরবর্তী উপযুক্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার থেকে কানাডার নাগরিকদের ভিসা পরিষেবা ফের চালু হওয়ার কথা জানানো হয়েছে। এর মধ্যে থাকবে ব্যবসা, চিকিৎসা, এন্ট্রি ও সম্মেলন ভিসা।

সেপ্টেম্বর মাসে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ভারতকে নিজ্জার হত্যাকাণ্ডে কাঠগড়ায় দাঁড় করানোর পর ভারতীয় দূতাবাসের গোয়েন্দা প্রধানকে বহিষ্কার করা হয়। পাল্টা পদক্ষেপ হিসেবে ভারতও এক কানাডীয় কূটনীতিককে বহিষ্কার করে। পরে কানাডার নাগরিকদের জন্য ভারতের ভিসা স্থগিত করা হয়।

অপরদিকে ভারত সরকার কানাডার অভিযোগ দৃঢ়তার সঙ্গে অস্বীকার করে। অক্টোবরের শুরুতে ভারতে কর্মরত কানাডীয় ৬২ জন কূটনীতিকের মধ্যে ৪১ জনকে কানাডায় ফিরিয়ে নেওয়ার দাবি জানায় দিল্লি। সম্প্রতি কানাডা ভারতের দাবি মেনে কূটনীতিকদের প্রত্যাহার করেছে।

সূত্র : বিবিসি


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা