× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সুইডেনকে ন্যাটোর সদস্য করতে সম্মত এরদোয়ান

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৪ অক্টোবর ২০২৩ ১৩:৩৮ পিএম

হ্যান্ডশেক করছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান (বাঁমে) ও সুইডেনের প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসন। মাঝে ন্যাটোপ্রধান জেনস স্টলটেনবার্গ। গত জুলাইয়ে ন্যাটোর শীর্ষ সম্মেলনের আগে লিথুয়ানিয়ায়। ছবি : সংগৃহীত

হ্যান্ডশেক করছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান (বাঁমে) ও সুইডেনের প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসন। মাঝে ন্যাটোপ্রধান জেনস স্টলটেনবার্গ। গত জুলাইয়ে ন্যাটোর শীর্ষ সম্মেলনের আগে লিথুয়ানিয়ায়। ছবি : সংগৃহীত

সুইডেনকে ন্যাটোর সদস্য করতে সম্মত হয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। সোমবার (২৩ অক্টোবর) এ সংক্রান্ত একটি প্রটোকলে সই করেছেন তিনি। 

প্রটোকলটি এখন তুরস্কের পার্লামেন্টে যাবে। সেখানে নূন্যতম সংখ্যাগরিষ্ঠ ভোট পেলে তা পাস হবে। তবে তার আগে প্রটোকলটিকে তুরস্কের পার্লামেন্টের ফরেন অ্যাফেয়ার্স কমিটির অনুমোদন দিতে হবে। 

প্রটোকলটিতে এরদোয়ান সই করার পর সুইডেনের প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসন এক্সে এক পোস্টে লেখেন, ধন্যবাদ তুরস্ক। এখন আমরা ন্যাটোর সদস্য হওয়ার জন্য অপেক্ষা করছি। 

চলতি মাসের শুরুতে ন্যাটোপ্রধান জেনস স্টলটেনবার্গ এরদোয়ানের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে ন্যাটোপ্রধান এরদোয়ানকে স্মরণ করিয়ে দেন, জুলাইয়েই সুইডেনের ন্যাটোর সদস্য প্রার্থিতার প্রটোকলটি আপনাদের পার্লামেন্টে তোলার কথা। কিন্তু এখনো ওঠেনি। 

রাশিয়ার ইউক্রেন হামলার পর ২০২২ সালের মে মাসে ন্যাটোর সদস্য হওয়ার জন্য আবেদন করে সুইডেন ও ন্যাটো। দেশ দুটির বিরুদ্ধেই আপত্তি জানায় তুরস্ক। কিছু দাবি মেনে নেওয়ার পর ফিনল্যান্ড বিষয়ে আপত্তি তুলে নেয় আঙ্কারা। ফলে গত এপ্রিলে ন্যাটোর সদস্য হয় কয়েক শত বছর ধরে নিরপেক্ষ থাকা উত্তর ইউরোপের দেশটি। 

অন্যদিকে সুইডেনের সদস্য প্রার্থিতা অনুমোদনের জন্য একগুচ্ছ দাবি উত্থাপন করে তুরস্ক। এসব দাবি অনুসারে নিজেদের সন্ত্রাস দমন আইন সংশোধন, তুরস্কে অস্ত্র রপ্তানি ফের শুরু, কুর্দিশ ওয়ার্কাস পার্টি (পিকেকে) এবং আঙ্কারা সন্ত্রাসী মনে করে এ রকম গোষ্ঠীগুলোকে সব ধরনের সহায়তা বন্ধ করতে সম্মত হয় সুইডেন। 

গত মাসে সুইডেনে কোরআন পোড়ানো ও ইসলামবিদ্বেষ নিয়ে তুরস্ক কঠোর প্রতিবাদ জানিয়েছিল। তবে এসব বিষয়ের চেয়ে কৌশলগত স্বার্থই বেশি বিবেচনা করেছে তুরস্ক, বিশেষজ্ঞরা এমনটাই মনে করেন। 

জানা গেছে, সুইডেনের ন্যাটোর সদস্যপদ অনুমোদন করলে তুরস্ককে এফ-১৬ বিক্রি করতে সম্মত হয় যুক্তরাষ্ট্র। তুরস্ক দীর্ঘদিন ধরে এসব যুদ্ধ বিমান কিনতে চাচ্ছিল। তাছাড়া তুরস্ককে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্য হতেও সার্বিক সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে সুইডেন। 

ন্যাটোর নতুন সদস্যদের সামরিক জোটটির সব সদস্যের অনুমোদন লাগে। সুইডেন তুরস্কের অনুমোদন পেতে চললেও এখনো হাঙ্গেরির অনুমোদন পায়নি। দেশটির পার্লামেন্টে বিষয়টি নিয়ে ইতোমধ্যে একবার ভোটাভুটি হয়েছে। কিন্তু তা সফল হয়নি। সেখানে ইস্যুটি নিয়ে শিগগির দ্বিতীয়বার ভোটাভুটি হবে। 

সূত্র : আরটি


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা