× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যুদ্ধের বিস্তার ঠেকাতে কাজ করছে যুক্তরাজ্য : ঋষি সুনাক

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৯ অক্টোবর ২০২৩ ১৪:৪২ পিএম

আপডেট : ১৯ অক্টোবর ২০২৩ ১৫:২১ পিএম

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক। ১৯ অক্টোবর ইসরায়েলের বেন গুরিওন বিমানবন্দরে। ছবি : সংগৃহীত

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক। ১৯ অক্টোবর ইসরায়েলের বেন গুরিওন বিমানবন্দরে। ছবি : সংগৃহীত

ইসরায়েল-হামাস যুদ্ধের বিস্তার ঠেকাতে সর্বাত্মকভাবে কাজ করছে যুক্তরাজ্য। পুরো যুক্তরাজ্য ইসরায়েলের পাশে রয়েছে। দেশটির প্রধানমন্ত্রী ঋষি সুনাক বৃহস্পতিবার (১৯ অক্টোবর) তেল-আবিবে পৌঁছে এসব কথা বলেছেন। 

বেন গুরিওন বিমানবন্দরে ঋষি সাংবাদিকদের বলেন, ইসরায়েলের জনগণের প্রতি সংহতি প্রকাশ করতেই মূলত আমি এখানে এসেছি। ইসরায়েল গত কয়েক দিনে অবর্ণনীয় ভয়ংকর সন্ত্রাসী হামলার মধ্য দিয়ে গেছে। পুরো যুক্তরাজ্য ও আমি আপনাদের পাশে আছি। 

মঙ্গলবার (১৭ অক্টোবর) গাজার আল-আহলি হাসপাতালে ভয়াবহ বোমা হামলা প্রসঙ্গে ঋষি বলেন, এটা এই অঞ্চল ও বিশ্ব নেতাদের জন্য একটা কঠিন মুহূর্ত। আমরা উত্তেজনা আরও বাড়ুক তা চাই না। আমরা সংঘাতের বিস্তার ঠেকাতে চাই। 

চলমান যুদ্ধে এ পর্যন্ত যুক্তরাজ্যের অন্তত ৭ নাগরিক নিহত ও আরও ৯ জন নিখোঁজ রয়েছেন। তা ছাড়া গাজায় আরও কিছু ব্রিটিশ নাগরিক আটকে আছেন। নিজ নাগরিকদের নিরাপদে গাজা ত্যাগ করতে এবং উপত্যকাটিতে ত্রাণ প্রবেশের জন্য রাফা ক্রসিং উন্মুক্ত করতে মিসরের প্রতি আহ্বান জানিয়েছেন ঋষি। 

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি বুধবার (১৮ অক্টোবর) ইসরায়েল সফর করেন। তিনি এখনও সেখানেই অবস্থান করছেন। আগামী তিন দিনে ক্লেভারলি মিসর, তুরস্ক ও কাতার সফর করবেন। চলমান যুদ্ধের শান্তিপূর্ণ সমাধানের জন্যই তিনি আলোচনা চালাবেন। 

ইতঃপূর্বে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ ইসরায়েল সফর করেছেন। ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁও দুয়েক দিনের মধ্যে ইসরায়েল সফর করবেন বলে জানা গেছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও দেশটির প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন আগেই ইসরায়েল সফর করেছেন। 

বাইডেনসহ পশ্চিমের শীর্ষ নেতারা এত তাড়াতাড়ি ইসরায়েল সফর করছে কেন, এটা নিয়ে নানা কথা শোনা যাচ্ছে। প্রথমত ইসরায়েলের প্রতি সমর্থন জানাতে তাদের এ সফর। দ্বিতীয়ত যুদ্ধ যাতে আরও বড় পরিসরে ছড়িয়ে না পড়ে তা নিশ্চিত করতেই তারা নেতানিয়াহুর সঙ্গে সরাসরি দেখা করতে আসছেন। 

নেতানিয়াহু ইতোমধ্যে ভয়ংকর প্রতিশোধ, হামাসকে নিশ্চিহ্ন করার হুমকি দিয়েছে। সীমান্তে ৩ লাখ সৈন্য সমাবেশ করেছে। যুদ্ধ পরিচালনার জন্য জরুরি সরকার গঠন করেছে। উত্তর গাজা থেকে ১১ লাখ ফিলিস্তিনিকে সরাতে বারবার নির্দেশ দিচ্ছে ইসরায়েল, যা যুদ্ধাপরাধ বলে মনে করেন বিশেষজ্ঞরা। 

 সূত্র : বিবিসি, আলজাজিরা


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা