× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জামিন পেয়েছেন নওয়াজ শরিফ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৯ অক্টোবর ২০২৩ ১৪:০৪ পিএম

আপডেট : ১৯ অক্টোবর ২০২৩ ১৫:১৯ পিএম

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। ছবি : সংগৃহীত

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। ছবি : সংগৃহীত

পাকিস্তান মুসলিম লীগের (পিএমএল-এন) শীর্ষ নেতা নওয়াজ শরিফের আগাম জামিন মঞ্জুর করেছেন ইসলামাবাদ হাইকোর্ট। বৃহস্পতিবার (১৯ অক্টোবর) প্রাথমিকভাবে ২৪ অক্টোবর পর্যন্ত তার জামিন মঞ্জুর করা হয়েছে। ২১ অক্টোবর নওয়াজ শরিফ লন্ডন থেকে পাকিস্তানে ফিরবেন বলে ধারণা করা হচ্ছে। 

২০১৮ সালের জুলাই মাসে তৎকালীন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের বিরুদ্ধে দুইটা বড় ধরনের দুর্নীতি মামলার রায় হয়। এর মধ্যে অ্যাভেনফিল্ড দুর্নীতি মামলায় সাকল্যে নওয়াজের ১১ বছরের জেল হয়। 

দ্বিতীয় আল-আজিজিয়া স্টিল মিলস দুর্নীতি মামলায় নওয়াজ শরিফের জেল হয় আরও ৭ বছর। এই মামলায় রায়ের পর নওয়াজকে রাওয়ালপিণ্ডির আদিয়ালা জেলে ঢোকানো হয়। 

তবে চিকিৎসার জন্য জামিনে তিনি লন্ডন পাড়ি দিতে সক্ষম হন। এরপর থেকে তিনি সেখানেই অবস্থান করছেন। তাকে ‘আত্মগোপনকারী’ ঘোষণা করেছিলেন দেশটির শীর্ষ আদালত। 

ইতোমধ্যে পরিস্থিতি বদলাতে শুরু করে। ২০২২ সালের এপ্রিলে এক বিতর্কিত অনাস্থা ভোটে ইমরান খান ক্ষমতাচ্যুত হন। শরিকে ক্ষমতায় আসে নওয়াজের দল পিএমএল-এন। প্রধানমন্ত্রী হন নওয়াজের ছোট ভাই শাহবাজ শরিফ। এরপর থেকে নওয়াজের পাকিস্তানে ফেরার অনেক দিনক্ষণ শোনা গেছে। কিন্তু মামলার কারণে তিনি এত দিন ফিরতে পারেননি। 

এ পরিস্থিতিতে বুধবার (১৮ অক্টোবর) পিএমএল-এনের আইনজীবীরা নওয়াজের মুক্তির জন্য ইসলামাবাদ হাইকোর্টে আপিল করেন। বৃহস্পতিবার কোর্টের প্রধান বিচারপতি আমের ফারুক ও বিচারপতি মিয়াঙ্গুল হাসান আওরঙ্গজেব নওয়াজের আগাম জামিন মঞ্জুর করেন। 

নওয়াজ কেন এত গুরুত্বপূর্ণ 

নওয়াজ ইতোমধ্যে তিন মেয়াদে ৯ বছর পাকিস্তানের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। তবে দেশটির ৭৫ বছরের ইতিহাসের অন্য প্রধানমন্ত্রীর মতো তিনিও কোনো মেয়াদ পূর্ণ করতে পারেননি। কিন্তু পিএমএল-এনের অন্য কোনো নেতার জনপ্রিয়তা ৭৩ বছর বয়সি নওয়াজের ধারেকাছেও নেই। 

অন্যদিকে দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের বর্তমান জনপ্রিয়তা অত্যন্ত তুঙ্গে। বর্তমানে তিনি কারাগারে। আসন্ন নির্বাচনে তিনি নির্বাচনে অংশ নিতে পারবেন না। 

তারপরও ইমরানের এমন জনপ্রিয়তার সময়ে পিএমএল-এনের একজন সর্বপাকিস্তানি নেতা দরকার, যাকে দিয়ে জনজোয়ার তৈরি করা যায়। শাহবাজ শরিফ বা দলটির অন্য কোনো নেতার সেই ক্যারিশমা নেই। এ জন্য সবেধন নীলমণি নওয়াজ শরিফই একমাত্র ভরসা। 

সূত্র : দ্য ডন


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা