× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইসরায়েল আন্তর্জাতিক আইন লঙ্ঘন করছে : জর্ডান

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৪ অক্টোবর ২০২৩ ১৭:২৪ পিএম

আপডেট : ১৪ অক্টোবর ২০২৩ ১৮:৩১ পিএম

ইসরায়েল আন্তর্জাতিক আইন লঙ্ঘন করছে : জর্ডান

ইসরায়েলকে আন্তর্জাতিক আইন লঙ্ঘনের জন্য অভিযুক্ত করেছেন জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি। তিনি গাজায় ইসরায়েলের কর্মকাণ্ডের নিন্দাও করেছেন।

শনিবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, গাজায় সহায়তা পৌঁছাতে বাধা, বাসিন্দাদের বাস্তুচ্যুত করতে নেওয়া পদক্ষেপগুলো অগ্রহণযোগ্য এবং যুদ্ধাপরাধের শামিল। আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই আন্তর্জাতিক আইন লঙ্ঘনের জন্য জবাবদিহি করতে হবে।

মানবিক সহায়তা গাজায় পৌঁছানো নিশ্চিত করার বিষয়টিকে সবচেয়ে গুরুত্ব দেওয়া উচিত বলেও মনে করেন সাফাদি।   

এর আগে শনিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রেইসাস জানান, গাজাবাসীদের জন্য চিকিৎসাসামগ্রী রাফাহ ক্রসিংয়ের কাছাকাছি মিসরে অবতরণ করেছিল। কিন্তু সেগুলো এখনও পৌঁছাতে পারেনি।

গেল সাত দিনের পাল্টাপাল্টি হামলায় নিহতের সংখ্যা ইতোমধ্যে ৪ হাজার ৭০০ অতিক্রম করেছে। এর মধ্যে ফিলিস্তিনি প্রায় ২ হাজার। আর ইসরায়েলে নিহত ১ হাজার ৩০০ মতো। তা ছাড়া ১০ অক্টোবর গাজার উভয় দেশের সীমান্তবর্তী এলাকা থেকে হামাস যোদ্ধাদের প্রায় ১ হাজার ৫০০ মরদেহ উদ্ধারের দাবি করেছে ইসরায়েল।

এক সপ্তাহে নিহতদের পাশাপাশি আহত হয়েছে বিপুলসংখ্যক মানুষ। ফিলিস্তিনে এ পর্যন্ত ৭ হাজার ৬৯৬ জন আহত হয়েছে। ইসরায়েলের আহত হয়েছে ২ হাজার ৮০০ জন। 

গাজায় ইতোমধ্যে ৫ লাখ মানুষ ঘরছাড়া হয়েছে। এর মধ্যে জাতিসংঘের আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিয়েছে ২ লাখের মতো। বাকিরা খোলা আকাশের নিচে ফুটপাথে রাস্তায় বা পার্কে মানবেতর জীবনযাপন করছে। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা