× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হামাসের বিরুদ্ধে যুদ্ধে ইসরায়েলকে অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৯ অক্টোবর ২০২৩ ০০:৪১ এএম

আপডেট : ০৯ অক্টোবর ২০২৩ ১১:০০ এএম

 ইসরায়েলি বাহিনী। সংগৃহীত ছবি

ইসরায়েলি বাহিনী। সংগৃহীত ছবি

হামাসের বিরুদ্ধে যুদ্ধে ইসরায়েলকে যত দ্রুত সম্ভব প্রয়োজনীয় অস্ত্র দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। রবিবার (৮ অক্টোবর) দেশটির সামরিক সদর দপ্তর পেন্টাগন এ ঘোষণা দেয়। একই সঙ্গে তারা জানিয়েছে, মধ্যপ্রাচ্যে মার্কিন সামরিক উপস্থিতি আরও জোরদার করবে ওয়াশিংটন।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন এক বিবৃতিতে বলেছেন, ইসরায়েলকে অতিরিক্ত সামরিক রসদ দেবে যুক্তরাষ্ট্র। এর মধ্যে অন্যতম গোলাবারুদ। তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্রের বিমানবাহী রণতরি ইউএসএস জেরাল্ড আর. ফোর্ড ও তার সঙ্গে থাকা নৌবহরকে তিনি ভূমধ্যসাগরের পূর্বাঞ্চলের দিকে যাওয়ার নির্দেশ দিয়েছেন। এর মাধ্যমে ওই অঞ্চলে যুদ্ধবিমানের সমারোহ ঘটাচ্ছে ওয়াশিংটন।

এর আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলে হামাসের আকস্মিক হামলার নিন্দা জানান। তিনি ইসরায়েলের পাশে থাকার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন এবং প্রয়োজনীয় সব ধরনের সহযোগিতা দেওয়ার আশ্বাস দেন। তার পরই লয়েড অস্টিন ইসরায়েকে আরও সামরিক রসদ দিয়ে সহায়তার ঘোষণা দেন।

ফিলিস্তিনের গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাস ও ইসরায়েলের মধ্যে সর্বাত্মক যুদ্ধে বাড়ছে ধ্বংস, মৃত্যু আর রক্তপাত। শনিবার ভোর থেকে রবিবার সন্ধ্যা পর্যন্ত যুদ্ধ কেড়ে নিয়েছে সহস্রাধিক প্রাণ। আহত হয়েছে বহু মানুষ। এ অবস্থায় রাষ্ট্রীয় পর্যায়ে যুদ্ধ ঘোষণা দিয়ে হামলা তীব্রতর করেছে তেল আবিব। স্বাধীন ভূখণ্ড প্রতিষ্ঠা না হওয়া পর্যন্ত প্রাণপণ লড়াই চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেছে হামাস।

ইসরায়েল দাবি করেছে, এ যুদ্ধে তাদের ৬৫৯ সামরিক-বেসামরিক নাগরিক নিহত হয়েছে। আহত হয়েছে ২ হাজার ১৫৬ জন। ফিলিস্তিন কর্তৃপক্ষের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি হামলায় ৩৮০ ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে ২ হাজার ২০০ জন।

এ যুদ্ধের কারণে ইসরায়েলে অবস্থান করা বিভিন্ন দেশের শিক্ষার্থী ও পর্যটকদের সরিয়ে নিতে কাজ শুরু করেছে ভারত, জার্মানি, পোল্যান্ড, ব্রাজিল, যুক্তরাষ্ট্র, রাশিয়াসহ বিভিন্ন দেশ। গতকাল হামলায় ইসরায়েলে এক ব্রিটিশ শিক্ষার্থী নিহত হয়েছেন। যুক্তরাষ্ট্রের কয়েক নাগরিক নিহত হওয়ার তথ্য ছড়িয়ে পড়েছে। ফলে যুদ্ধের আঁচ পড়ছে পুরো বিশ্বে।

জল-স্থল-আকাশ থেকে গাজায় এবং হামাসের অবস্থানে হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। গাজা উপত্যকায় ভয়াবহ বিপর্যয় নেমে এসেছে। ইসরায়েলি বাহিনীর মুহুর্মুহু ক্ষেপণাস্ত্র ও গোলার আঘাতে কেঁপে উঠছে গাজার জনপদ। সেখানকার এক বাসিন্দার সঙ্গে কথা বলেছে আলজাজিরা। তিনি বলেছেন, ‘আমাদের যাওয়ার কোনো জায়গা নেই। সর্বত্রই ক্ষেপণাস্ত্র আর গোলা পড়ছে।’

হামাস চালাচ্ছে রকেট হামলা। একই সঙ্গে সীমান্তের কঠোর নিরাপত্তাবেষ্টনী ভেদ করে ইসরায়েলের ভেতরে কয়েকটি শহরে ঢুকে সম্মুখযুদ্ধ চালিয়ে যাচ্ছে হামাস যোদ্ধারা।

ক্রমেই ধ্বংসাত্মক হয়ে ওঠা এ যুদ্ধে ইসরায়েলের পক্ষে দাঁড়িয়ে গেছে বিশ্বে তাদের প্রধান মিত্র যুক্তরাষ্ট্র। বরাবরের মতোই জার্মানিসহ কয়েকটি পশ্চিমা দেশ ইসরায়েলিদের পক্ষে থাকার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে। জাপান, দক্ষিণ কোরিয়াসহ কয়েকটি দেশ হামাসের অতর্কিত হামলার নিন্দা জানিয়েছে। তবে ইসরায়েলের আগ্রাসনের নিন্দা জানিয়েছে ইসলামি সহযোগিতা সংস্থা ওআইসি।

হামাসের পক্ষে দাঁড়িয়েছে ইরান। লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ হামাস যোদ্ধাদের পক্ষে এরই মধ্যে যুদ্ধে জড়িয়ে পড়েছে। ইসরায়েলের সামরিক স্থাপনা ও সেনাদের লক্ষ করে হামলাও চালিয়ে যাচ্ছে তারা।

এদিকে ফিলিস্তিনের পূর্ণ স্বাধীনতার দাবি জানিয়েছে চীন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, দ্বিরাষ্ট্রীয় সমাধান না হওয়ায় এখন এ সংঘাত শুরু হয়েছে। রাশিয়া উভয় পক্ষকে সংযত হওয়ার আহ্বান জানিয়েছে।

হামাস ও ইসরায়েলের এ যুদ্ধ আঞ্চলিক যুদ্ধে রূপ নিতে পারে বলে আশঙ্কা ব্যক্ত করেছে মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশ। ইসরায়েল ও ফিলিস্তিনের প্রতিবেশী দুই দেশ জর্ডান ও মিসর যুদ্ধ বন্ধে কূটনৈতিক প্রচেষ্টা শুরু করেছে। জর্ডানের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহ ও মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসি যুদ্ধ পরিস্থিতি নিয়ে গতকাল ফোনে কথা বলেছেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, ইসরায়েলে কয়েকজন মার্কিনি নিহত হওয়ার খবর তারা পেয়েছেন এবং এসব খবরের সত্যতা যাচাইয়ের কাজ চলছে। এ ছাড়া গাজা সীমান্তের কাছে কর্মরত ছিলেন এমন একজন ব্রিটিশ নাগরিক এখনও নিখোঁজ।

শনিবার ইসরায়েলে বড় ধরনের আক্রমণ শুরু করে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস। এরপর রবিবার দিনভর গাজা উপত্যকায় আগ্রাসন চালিয়েছে ইসরায়েল, যার অবসানের কোনো লক্ষণ দেখা যাচ্ছে না বলে বিবিসি তাদের প্রতিবেদনে উল্লেখ করেছে। কারণ গতকাল মন্ত্রিসভার জরুরি বৈঠক করে রাষ্ট্রীয় যুদ্ধ ঘোষণা করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, বেসামরিক নাগরিকদের সুরক্ষায় তারা কাজ করে যাবে।

সূত্র : আলজাজিরা, গালফ নিউজ ও বিবিসি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা