× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সিরিয়ায় সামরিক একাডেমিতে ড্রোন হামলায় নিহত শতাধিক

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৬ অক্টোবর ২০২৩ ১১:০৮ এএম

আপডেট : ০৬ অক্টোবর ২০২৩ ১১:৫৬ এএম

হামলা-পরবর্তী দৃশ্য। ছবি : সংগৃহীত

হামলা-পরবর্তী দৃশ্য। ছবি : সংগৃহীত

যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার হোমস শহরের একটি সামরিক একাডেমিতে ড্রোন হামলায় ১০০ জনের বেশি নিহত হয়েছেন। তার বেশিরভাগই সামরিক একাডেমির স্নাতক ডিগ্রিধারী। হামলায় আহত হয়েছেন আরও অন্তত ২৪০ জন।

সিরিয়া যুদ্ধের পর্যবেক্ষক সংস্থা দ্য সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের বরাতে গার্ডিয়ান জানায়, ওই সামরিক একাডেমিতে বৃহস্পতিবার (৫ অক্টোবর) ক্যাডেটদের গ্র্যাজুয়েশন অনুষ্ঠান চলছিল। এমন সময় এ ড্রোন হামলা ঘটে।

সিরিয়ার প্রতিরক্ষামন্ত্রী ওই অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। হামলার মাত্র কয়েক মিনিট আগে তিনি সেখান থেকে চলে যান। সিরিয়ার সেনাবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, অনুষ্ঠানের শেষ দিকে বিস্ফোরকভর্তি একটি ড্রোন হামলা চালানো হয়। একটি বিদেশি রাষ্ট্রের মদদে এ হামলা চালানো হয়েছে বলে দাবি করা হয়েছে বিবৃতিতে। দেশটির নাম উল্লেখ করা হয়নি; তবে সিরিয়ায় নিয়মিত হামলা চালিয়ে থাকে ইসরায়েল।

সিরিয়ার সশস্ত্র বাহিনীর জেনারেল কমান্ডের পক্ষ থেকে বিবৃতিতে বলা হয়েছে, এ হামলার কড়া জবাব দেওয়া হবে। সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমে বলা হয়েছে, এ ঘটনায় তিন দিনের শোক ঘোষণা করেছে সরকার। শুক্রবার এ শোক শুরু হয়েছে।

জাতিসংঘের বিশেষ দূত গেইর পেডারসেন এ হামলাকে ‘ভয়াবহ’ হিসেবে মন্তব্য করেছেন। সব পক্ষকে ‘সর্বোচ্চ সংযম’ দেখানোর আহ্বান জানিয়েছেন তিনি। তিনি বলেন, সব পক্ষকে অবশ্যই আন্তর্জাতিক আইনের অধীনে তাদের বাধ্যবাধকতাকে সম্মান করতে হবে। বেসামরিক লোক ও বেসামরিক অবকাঠামোর সুরক্ষা নিশ্চিত করতে হবে।

সূত্র : গার্ডিয়ান, আলজাজিরা

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা