× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিবিসি গ্রিন স্পোর্টস অ্যাওয়ার্ড

বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার অধিনায়কের অন্যরকম বিশ্বজয়

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৩ অক্টোবর ২০২৩ ০১:২২ এএম

আপডেট : ০৩ অক্টোবর ২০২৩ ০১:৪৪ এএম

প্যাট কামিনস। ছবি : সংগৃহীত

প্যাট কামিনস। ছবি : সংগৃহীত

দুয়ারে কড়া নাড়ছে একদিনের বিশ্বকাপ ক্রিকেট। বুধবার পর্দা উঠছে এবারের আসরের। সবচেয়ে বেশিবার বিশ্বকাপজয়ী অস্ট্রেলিয়াকে এবারও অনেকে ট্রফির দাবিদার বলছেন। আর এই দলের ক্যাপ্টেন হিসেবে মাঠে দেখা যাবে প্যাট কামিনসকে। তবে মাঠে নামার দুদিন আগে অন্যরকম এক বিশ্বজয়ের স্বীকৃতি পেলেন অস্ট্রেলিয়ার এই অধিনায়ক। কী সেই স্বীকৃতি?

বিবিসি গ্রিন স্পোর্টস অ্যাওয়ার্ড পেয়েছেন প্যাট কামিনস। তাকে অ্যাথলেট অব দ্য ইয়ার পুরস্কারে ভূষিত করা হয়েছে। তার সঙ্গে আরও চারজন পেয়েছেন বিভিন্ন খেতাবের পুরস্কার। বিবিসির ভাষ্য, খেলাকে ইতিবাচক মাধ্যম হিসেবে ব্যবহার করে বৈশ্বিক উষ্ণায়ন থেকে পৃথিবীকে রক্ষা করার মহান প্রচেষ্টায় শামিল হওয়া ব্যক্তি ও প্রতিষ্ঠান এই পুরস্কার পেয়ে থাকে।

ব্রিটিশ ব্রডকাস্টিং করপোরেশন-বিবিসি প্যাট কামিনসকে পুরস্কার দেওয়ার কারণ হিসেবে বলেছে, পরিবেশরক্ষা ও জলবায়ু পরিবর্তন মোকাবিলায় নিজের ক্রিকেট খেলাকে ইতিবাচকভাবে কাজে লাগানোয় বিবিসি গ্রিন স্পোর্টস পুরস্কারের ভূষিত হয়েছেন তিনি। অস্ট্রেলিয়ার পুরুষ ক্রিকেট দলের টেস্ট ও ওয়ানডে অধিনায়ক কামিনস জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সক্রিয় ভূমিকা রেখেছেন। ক্লাইমেট ফাউন্ডেশনের জন্য তার ক্রিকেট সত্তার শক্তিকে কাজে লাগিয়েছেন ত্রিশ বছর বয়সী এই বাঁহাতি বোলার। তিনি শুধু জনসচেতনতাই সৃষ্টি করেননি, একইসঙ্গে বিভিন্ন নেটওয়ার্ক ও সম্পদকে এমনভাবে চালিত করতে সহযোগিতা করেছেন, যাদের মাধ্যমে পরিবেশ রক্ষায় সর্বোচ্চটা করা যায়। ক্লাইমেট ফাউন্ডেশনের মাধ্যমে বিগত ১২ মাসে হওয়া এমন কিছু প্রকল্প বাস্তবায়নে প্যাট কামিনস সহযোগিতা করেছেন, যেগুলোর ইতিবাচক প্রভাব পড়েছে সংগঠন থেকে ক্লাব পর্যন্ত।


পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ভূমিকা রাখার স্বীকৃতি পেয়ে সম্মানিত বোধ করছেন কামিনস। অনুভূতি ব্যক্ত করতে গিয়ে বিবিসিকে তিনি বলেছেন, ‘অ্যাথলেট অব দ্য ইয়ার’ খেতাবের পুরস্কারটি পেয়ে আমি খুবই সম্মানিত বোধ করছি। আমরা অস্ট্রেলিয়ায় যা করতে পেরেছি তার জন্য সত্যিই গর্বিত এবং ভবিষ্যতে আরও ভালো কিছু করতে পারব বলে আশবাদী।

লন্ডনের স্থানীয় সময় সোমবার (২ অক্টোবর) লন্ডনে বিবিসি রেডিও থিয়েটারে বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে জয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়ার কথা বিবিসির। 

এ ছাড়া বিবিসি গ্রিন স্পোর্টস অ্যাওয়ার্ড পেয়েছেন আরও চারজন। ইয়াং অ্যাথলেট অব দ্য ইয়ার খেতাবে পুরস্কার জিতেছে ১৭ বছর বয়সী ব্রিটিশ অ্যাথলেট ইনেস ফিটজজেরাল্ড। এভারগ্রিন অ্যাথলেট পুরস্কার জিতেছেন যুক্তরাষ্ট্রের বেসবল তারকা ক্রিস ডিকারসন, এলিট অর্গানাইজেশন অব দ্য ইয়ার পুরস্কার জয় করেছে ফরেস্ট গ্রিন রোভার ফুটবল ক্লাব। গ্রাস রুটস অর্গানাইজেশন অব দ্য ইয়ার ক্যাটাগরিতে পুরস্কার জিতেছে রিনো কাপ চ্যাম্পিয়নস লিগ।

তবে বিবিসির এই পুরস্কার প্রবর্তন নিয়ে যুক্তরাজ্যেই বিতর্ক রয়েছে। পুরস্কার ঘোষণার পর টোরি এমপি পিটার বোন প্রশ্ন তুলেছেন, কেন সরকারি অর্থ গচ্চা দিয়ে এই পুরস্কার দিচ্ছে বিবিসি? তারা কি জলবায়ু পরিবর্তন মোকাবিলাকে যুক্তরাজ্যের মানুষের জন্য একটি ইস্যু বানাতে চাচ্ছে? তবে এ বিষয়ে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানায়নি বিবিসি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা