× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নোবেল পুরস্কার ঘোষণা শুরু হচ্ছে আজ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০২ অক্টোবর ২০২৩ ১২:২৮ পিএম

আপডেট : ০২ অক্টোবর ২০২৩ ১৭:০৮ পিএম

নোবেল পুরস্কারের পদকের নকশা। ছবি : সংগৃহীত

নোবেল পুরস্কারের পদকের নকশা। ছবি : সংগৃহীত

অক্টোবরকে বলা হয় নোবেল পুরস্কার ঘোষণার মৌসুম। এই মাসের প্রথম সোমবার চিকিৎসাশাস্ত্রে বিজয়ীদের নাম ঘোষণার মধ্য দিয়ে এই মৌসুম শুরু হবে। 

সুইডেনের রাজধানী স্টকহোমে সোমবার (২ অক্টোবর) স্থানীয় সময় বেলা সাড়ে ১১টায় চিকিৎসাশাস্ত্রে বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। চলতি বছর নারকোলেপসি, ক্যানসার বা এমআরএনএ ভ্যাকসিন গবেষকরা চিকিৎসাশাস্ত্রে নোবেল লাভ করতে পারেন বলে ধারণা করা হচ্ছে। তবে অতি গোপনীয় হওয়া কারা তা পেতে যাচ্ছেন তা বলা কঠিন। 

মোট ছয়টি বিভাবে নোবেল দেওয়া হয়। চিকিৎসাশাস্ত্রের পর মঙ্গলবার পদার্থে আর বুধবার রসায়নে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। এরপর ৫ অক্টোবর সাহিত্যে আর ৬ অক্টোবর শান্তিতে নোবেল বিজয়ীদের নাম জানা যাবে। দুই দিন বিরতি দিয়ে ৯ অক্টোবর ঘোষণা করা হবে অর্থনীতির নোবেল।

চিকিৎসা, পদার্থবিদ্যা, রসায়ন, সাহিত্য ও শান্তিতে পুরস্কারগুলো সুইডেনের বিজ্ঞানী আলফ্রেড নোবেলের নামে ও তাঁর রেখে যাওয়া অর্থে দেওয়া হয়। সুইডিশ এই উদ্ভাবক ও শিল্পপতি ১৮৯৫ সালে ওই পাঁচ বিভাগে নোবেল দেওয়ার জন্য একটি কমিটি করেন। তাঁর মৃত্যুর পাঁচ বছর পর ১৯০১ সাল থেকে এ পুরস্কার দেওয়া শুরু হয়।

পাঁচ বিভাগের সঙ্গে পরে যুক্ত হয় অর্থনীতি। ১৯৬৮ সাল থেকে সুইডেনের কেন্দ্রীয় ব্যাংক নোবেলের অর্থনৈতিক বিজ্ঞানে অবদানের কথা স্মরণ করে এই পুরস্কার দেওয়া শুরু করে। তাই প্রকৃত বিচারে এটা নোবেল পুরস্কার নয়, বরং নোবেলের স্মরণে ভিন্ন কর্তৃপক্ষের দেওয়া একটি পুরস্কার। নোবেল শান্তি পুরস্কার ঘোষণা হয় নরওয়ে থেকে। বাকিগুলো ঘোষণা করা হয় সুইডেন থেকে। 

আলফ্রেড নোবেলের মৃত্যুর দিন প্রতিবছর ডিসেম্বরের ১০ তারিখ বিজয়ীদের হাতে পুরস্কারের অর্থ তুলে দেওয়া হয়। এ সময় তাদের একটি সনদ ও একটি স্বর্ণপদক দেওয়া হয়। চলতি বছর থেকে  পুরস্কারের অর্থমূল্য ৮৯ হাজার ডলার বাড়িয়ে ৯ লাখ ৮৯ হাজার ডলার করা হয়েছে। 

সূত্র : এএফপি


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা