× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ট্রাম্পের চেয়ে জনপ্রিয়তায় ফের পেছনে পড়লেন বাইডেন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০২৩ ১৭:৫৬ পিএম

আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২৩ ১৮:৪৪ পিএম

ডোনাল্ড ট্রাম্প (বাঁয়ে) ও জো বাইডেন। ছবি : সংগৃহীত

ডোনাল্ড ট্রাম্প (বাঁয়ে) ও জো বাইডেন। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে ২০২৪ সালের ৫ নভেম্বর। এতে ডেমোক্র্যাটিক পার্টির হয়ে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন ও রিপাবলিকান পার্টির হয়ে ডোনাল্ড ট্রাম্প লড়াইয়ের ঘোষণা দিয়েছেন। বাইডেন এ নির্বাচনে জয়ের ব্যাপারে আশাবাদী। কিন্তু সাম্প্রতিক এক জরিপ প্রতিবেদনে ট্রাম্পের তুলনায় বাইডেনের জনপ্রিয়তা কমেছে বলে উল্লেখ করা হয়েছে। 

ল্যাঙ্গার রিসার্চ অ্যাসোসিয়েটসের গত সপ্তাহের ওই জরিপ ফলাফলে বলা হয়, বাইডেনের জব এপ্রুভাল বা জনপ্রিয়তা আগের তুলনায় ১৯ পয়েন্ট কমেছে। যুক্তরাষ্ট্রের জনসংখ্যার একটা বড় অংশ মনে করেন, বাইডেন দ্রব্যমূল্যের দাম নিয়ন্ত্রণ করতে ব্যর্থ। তা ছাড়া তার অভিবাসন নীতি নিয়ে দেশটির জনগণের মধ্যে নেতিবাচক ধারণা রয়েছে।

জরিপের তথ্যমতে, যুক্তরাষ্ট্রের ৪৪ শতাংশ মানুষ মনে করেন, বাইডেনের শাসনামলে তাদের আর্থিক অবস্থা আরও খারাপ হয়েছে। ১৯৮৬ সালের পর থেকে দেশটিতে আর কোনো প্রেসিডেন্টের প্রতি এত মানুষ এমন অভিযোগ করেননি।

জরিপের ৫৬ শতাংশ অংশগ্রহণকারী প্রেসিডেন্টে হিসেবে বাইডেনের পারফরম্যান্সে অসন্তোষ জানিয়েছেন। তার প্রতি সন্তুষ্ট মাত্র ৩৭ শতাংশ মানুষ। বাইডেনের আর্থিক নীতির প্রতি সমর্থন জানানো মানুষের সংখ্যা মাত্র ৩০ শতাংশ। সবমিলিয়ে মাত্র ২০ শতাংশ অংশগ্রহণকারী বাইডেনের সার্বিক কর্মকাণ্ডে জোরালো সমর্থন জানিয়েছেন। আর চরম অসন্তোষ প্রকাশ করেছেন ৪৫ শতাংশ মানুষ। দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট হওয়ার জন্য বাইডেনের বয়সকে সমস্যা মনে করছেন যুক্তরাষ্ট্রের ৭৪ শতাংশ নাগরিক। 

জরিপে জো বাইডেনের ঠিক বিপরীত চিত্র সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। ২০২১ সালের জানুয়ারিতে তিনি যখন ক্ষমতা ছাড়েন, তখন তাঁর কাজে সন্তুষ্ট ছিলেন মাত্র ৩৮ শতাংশ মানুষ। কিন্তু বর্তমানে বেড়ে ৪৮ শতাংশে দাঁড়িয়েছে। 

জরিপে ৫১ শতাংশ অংশগ্রহণকারী বলেছেন, নির্বাচনে তারা ট্রাম্পকে সমর্থন দেবেন। আর বাইডেনের পক্ষে কথা বলেছেন মাত্র ৪২ শতাংশ মানুষ। 

সূত্র : এবিসি নিউজ



শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা