× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ

রণক্ষেত্রে সমাধানের কোনো সম্ভাবনা নেই : জেলেনস্কিকে লুলা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০২৩ ১৪:১০ পিএম

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২৩ ১৫:০১ পিএম

ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দা সিলভা (বাঁয়ে) ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ২১ সেপ্টেম্বর নিউইয়র্কে জাতিসংঘের সদরদপ্তরে। ছবি : সংগৃহীত

ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দা সিলভা (বাঁয়ে) ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ২১ সেপ্টেম্বর নিউইয়র্কে জাতিসংঘের সদরদপ্তরে। ছবি : সংগৃহীত

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ রণক্ষেত্রে সমাধানের কোনো সম্ভাবনা নেই। আলোচনার মাধ্যমেই যুদ্ধের পরিসমাপ্তি টানতে হবে। শান্তি আলোচনায় ব্রাজিলও সহায়তা করতে প্রস্তুত। 

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দা সিলভা এসব কথা বলেছেন। নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনের চলমান ৭৮তম সেশনের এক পার্শ্ববৈঠকে বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) তারা এসব বিষয়ে আলোচনা করেছেন। 

এই বৈঠক ছিল রুদ্ধদ্বার। বৈঠকে উপস্থিত ছিলেন এমন এক কর্মকর্তার বরাতে সিএনএন ব্রাজিল জানায়, লুলা জেলেনস্কিকে বলেছেন, ব্রিকস জোটের মধ্যে আমরাই একমাত্র দেশ যারা রাশিয়ার ইউক্রেন হামলা নিয়ে জাতিসংঘের সমালোচনা প্রস্তাবে সই করেছে। এই যুদ্ধ রণক্ষেত্রে ফায়সালা হবে না। শান্তি আলোচনার মাধ্যমেই এটা সমাধান করতে হবে। ব্রাজিল এ ক্ষেত্রে ভূমিকা রাখতে চায়। 

জবাবে জেলেনস্কি বলেছেন, আমাদের শঙ্কা শান্তি আলোচনায় রাশিয়া জিতে যাবে। তারা যদি আমাদের ভূখণ্ড ছেড়ে চলে যায় কেবল তখনই শান্তি আলোচনা হতে পারে। 

গত জুনে পাল্টা হামলা শুরু করে ইউক্রেন। মূলত তখন থেকে শান্তি আলোচনার জন্য নিজ ভূখণ্ড থেকে রুশ সেনা প্রত্যাহারের দাবি জানাচ্ছে কিয়েভ। 

অন্যদিকে, মস্কো বলছে, বিশেষ অপারেশনে তারা দনবাসের যেসব ভূমি নিজেদের করে নিয়েছে তা নিয়ে কোনো দর কষাকষি চলবে না। এসব বাদ দিয়ে অন্য বিষয়ে শান্তি আলোচনা হতে পারে। তবে উদ্ভূত পরিস্থিতিতে আপাতত শান্তি আলোচনারও কোনো সম্ভাবনা নেই। 

সূত্র : আরটি


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা