× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চীন সফরে সিরিয়ার প্রেসিডেন্ট আসাদ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৩২ পিএম

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ এবং তার স্ত্রী আসমা। ২১ সেপ্টেম্বর চীনের হাংঝো বিমানবন্দরে। ছবি : সংগৃহীত

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ এবং তার স্ত্রী আসমা। ২১ সেপ্টেম্বর চীনের হাংঝো বিমানবন্দরে। ছবি : সংগৃহীত

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ ২০০৪ সালের পর প্রথমবারের মত চীন সফরে গেছেন। বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) ঘন কুয়াশার মধ্যে একটি এয়ার চায়না বিমানে চড়ে চীনে আসেন আসাদ।

পশ্চিমা নিষেধাজ্ঞার অধীনে এক দশকেরও বেশি কূটনৈতিক বিচ্ছিন্নতায় ছিল সিরিয়া। তারই অবসান ঘটাতে আসাদের সর্বশেষ প্রচেষ্টার অংশ হিসেবে চীনের পূর্বাঞ্চলের হ্যাংজু শহরে পৌঁছান ‍তিনি।

২০১১ সালে গৃহযুদ্ধ শুরু হওয়ার পর মধ্যপ্রাচ্যের বাইরে খুব একটা সফরে যাননি তিনি। মাত্র কয়েকটি দেশ সফর করেন আসাদ। এসবের মধ্যে চীন সফর অন্যতম। গৃহযুদ্ধের সময় দেশটিতে কয়েক লাখ মানুষ নিহত হয়েছে।

সিরিয়ার নেতা শনিবার (২৩ সেপ্টেম্বর) এশিয়ান গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্য এক ডজনেরও বেশি বিদেশি বিশিষ্ট ব্যক্তিদের সাথে যোগ দেবেন। তবে এর আগে চীনের কয়েকটি শহরে বৈঠকে একটি প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন তিনি। 

এদিকে শুক্রবার (২২ সেপ্টেম্বর) চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সাথে দেখা করেন আসাদ। পরবর্তীতে রবিবার ও সোমবার বেইজিংয়ে দেশটির কিছু জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক করবেন এই নেতা।

সফরে চীনা বিনিয়োগের জন্য চেষ্টা করবেন আসাদ। তবে সিরিয়ায় চীনা বা অন্য কোনো বিদেশি বিনিয়োগ যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় পড়ার শঙ্কা রয়েছে। 

সিঙ্গাপুরের লি কুয়ান ইউ স্কুল অব পাবলিক পলিসির একজন সহযোগী অধ্যাপক আলফ্রেড উ বলেন, আমি মনে করি না যে শি জিনপিং আন্তর্জাতিক নিয়মের বিরুদ্ধে গিয়ে আসাদের মতো একজন নেতাকে হোস্ট করতে ইচ্ছুক। এমনটা করলে বিশ্ব চীনকে আরও প্রান্তিক করে দেবে।

সূত্র: রয়টার্স


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা