× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জি-২০ সম্মেলনে সৌদি প্রিন্সের সঙ্গে দেখা করবেন না বাইডেন

প্রবা ডেস্ক

প্রকাশ : ১৭ অক্টোবর ২০২২ ১৪:২৩ পিএম

আপডেট : ১৭ অক্টোবর ২০২২ ১৬:২৮ পিএম

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও সৌদি আরবের ক্রাউন প্রিন্স প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমান। ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও সৌদি আরবের ক্রাউন প্রিন্স প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমান। ছবি: সংগৃহীত

আগামী  জি-২০ সম্মেলনে সৌদি প্রিন্সের সঙ্গে সাক্ষাতের কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ওপেক প্লাসের তেল উৎপাদন কমানোর সিদ্ধান্তে সৃষ্ট উত্তেজনার মধ্যে এমন সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

আলজাজিরার প্রতিবেদনে বলা হয়, আগামী মাসে অনুষ্ঠিতব্য জি-২০ সম্মেলনে সমবেত হবেন অনেক বিশ্ব নেতা। এদের মধ্যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং সৌদি আরবের ক্রাউন প্রিন্স ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমানও উপস্থিত থাকবেন।

রবিবার (১৬ অক্টোবর) এক সংবাদ সম্মেলনে হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান বলেন, তেল উৎপাদন কমানোর বিষয়ে সৌদি আরবের বিরুদ্ধে কেমন প্রতিক্রিয়া জানানো হবে সে বিষয়ে ‘নিয়মানুযায়ী’ ব্যবস্থা নেবেন বাইডেন। পাশাপাশি এ কারণে যুক্তরাষ্ট্রের নিরাপত্তা সহায়তায় কোনো পরিবর্তন আনা হবে কি না তাও বিবেচনা করা হবে।

অর্গানাইজেশন অব দ্য পেট্রোলিয়াম এক্সপোর্ট কান্ট্রিস বা ওপেক প্লাস হলো পেট্রোলিয়াম রপ্তানিকারক দেশগুলোর একটি সংগঠন। এর মধ্যে রয়েছে সৌদি নেতৃত্বাধীন তেল রপ্তানিকারী দেশ এবং রাশিয়ার নেতৃত্বাধীন আরও ১০টি দেশ। যুক্তরাষ্ট্রের আপত্তি সত্ত্বেও গত সপ্তাহে সংস্থাটি দৈনিক ২০ লাখ ব্যারেল তেল উৎপাদন কমানোর সিদ্ধান্ত নেয়।

যুক্তরাষ্ট্র বলছে, এ সিদ্ধান্তের ফলে লাভবান হবে রাশিয়া। কারণ এতে করে জ্বালানির দাম বেড়ে যাবে যা মস্কোকে ইউক্রেন হামলায় আরও অর্থের যোগান দেবে। ওয়াশিংটন অভিযোগ তুলেছে, ইউক্রেন যুদ্ধে রাশিয়ার পাশে দাঁড়িয়েছে সৌদি।

এর প্রতিক্রিয়ায় সৌদি আরবের প্রতিরক্ষামন্ত্রী বলেন, তিনি ওয়াশিংটনের এমন অভিযোগে ‘বিস্মিত’ হয়েছেন।

এর আগেও সৌদি ক্রাউন প্রিন্স ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমান জানিয়েছিলেন, তেল উৎপাদন কমানোর সিদ্ধান্ত ওপেক প্লাস সব সদস্যের সম্মতিক্রমে এবং পুরোপুরি অর্থনৈতিক প্রেক্ষাপটে নেওয়া হয়েছে।

প্রবা/এনএস/টিকে

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা