× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পাকিস্তানের নতুন প্রধান বিচারপতি ফয়েজ ঈসা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০২৩ ১৪:৩২ পিএম

আপডেট : ১৭ সেপ্টেম্বর ২০২৩ ১৫:২৯ পিএম

পাকিস্তানের ২৯তম প্রধান বিচারপতি হিসেবে শপথ নিলেন কাজী ফয়েজ ঈসা। ছবি : সংগৃহীত

পাকিস্তানের ২৯তম প্রধান বিচারপতি হিসেবে শপথ নিলেন কাজী ফয়েজ ঈসা। ছবি : সংগৃহীত

পাকিস্তানের নতুন প্রধান বিচারপতি হিসেবে শপথ গ্রহণ করেছেন বিচারপতি কাজী ফয়েজ ঈসা। রবিবার (১৭ সেপ্টেম্বর) দেশটির ২৯তম প্রধান বিচারপতি হিসেবে শপথ গ্রহণ করলেন। প্রেসিডেন্ট আরিফ আলভি তাকে শপথবাক্য পাঠ করিয়েছেন।

নতুন প্রধান বিচারপতির শপথ অনুষ্ঠান হয়েছে ইসলামাবাদের আইওয়ান-ই-সদরে। অনুষ্ঠানে দেশটির তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী আনোয়ারুল হক কাকার ও সেনাপ্রধান আসিম মুনিরও এ সময় উপস্থিত ছিলেন।

সমস্যা জর্জরিত দেশটিতে আগামী বছরের শুরুতে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এমন এক সময়ে প্রধান বিচারপতি হিসেবে শপথ গ্রহণকারী কাজী ফয়েজ ঈসা কে- তা নিয়ে মানুষের মধ্যে কৌতূহল দেখা দিয়েছে। চলুন সেই কৌতূহল নিবৃত্ত করা যাক।

পাকিস্তানের কোয়েটা শহরে ১৯৫৯ সালের ২৬ অক্টোবর জন্মগ্রহণ করেন কাজী ফয়েজ ঈসা। তিনি বেলুচিস্তানের পিশিন শহরের বিখ্যাত রাজনীতিবিদ কাজী মোহাম্মদ ঈসার ছেলে। কাজী ফয়েজ ঈসার বাবা পাকিস্তান আন্দোলনের অন্যতম গুরুত্বপূর্ণ ব্যক্তি।  তিনি কায়েদ-ই-আজম মোহাম্মদ আলী জিন্নাহর ঘনিষ্ঠ সহযোগী ছিলেন।

ফয়েজ ঈসার বাবা বেলুচিস্তান প্রদেশের প্রথম ব্যক্তি হিসেবে বার-অ্যাট-ল ডিগ্রি অর্জন করেছিলেন। বেলুচিস্তানে অল ইন্ডিয়া মুসলিম লীগ প্রতিষ্ঠায় সাহায্য করেন।

ফয়েজ ঈসার মা বেগম সাইদা ঈসা সমাজকর্মী হিসেবে সুপরিচিত। তিনি শিক্ষা, শিশু ও নারীদের স্বাস্থ্য নিয়ে কাজ করেছেন।

জন্ম শহর কোয়েটায় প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা শেষ করার পর ইসা করাচিতে চলে যান। করাচি গ্রামের স্কুল (কেজিএস) থেকে ‘ও’ এবং ‘এ’ লেভেল শেষ করেন। এরপর তিনি আইন বিষয়ে পড়াশোনা করতে লন্ডনে যান।

ফয়েজ ইসা ১৯৮৫ সালের ৩০ জানুয়ারি বেলুচিস্তান হাইকোর্টের অ্যাডভোকেট এবং ১৯৯৮ সালের মার্চ মাসে পাকিস্তান সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট হিসেবে নথিভুক্ত হন। তিনি পাকিস্তানের হাইকোর্ট, ফেডারেল শরিয়ত আদালত এবং পাকিস্তানের সুপ্রিম কোর্টে ২৭ বছরেরও বেশি সময় ধরে আইন প্র্যাকটিস করেছেন। ২০১৪ সালের ৫ সেপ্টেম্বর পাকিস্তানের সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে শপথ নেন ফয়েজ ঈসা।

সূত্র : দ্য ডন

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা