× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পুতিন-কিমের রাইফেল ‘বিনিময়’

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০২৩ ১৪:৩০ পিএম

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন (বাঁয়ে) ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ১৩ সেপ্টেম্বর রাশিয়ার দূরপ্রাচ্যের আমুর অঞ্চলের বন্দরনগরী ভোস্টোচনিনে। ছবি : সংগৃহীত

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন (বাঁয়ে) ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ১৩ সেপ্টেম্বর রাশিয়ার দূরপ্রাচ্যের আমুর অঞ্চলের বন্দরনগরী ভোস্টোচনিনে। ছবি : সংগৃহীত

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উন রাশিয়ার দূরপ্রাচ্যের আমুর অঞ্চলের বন্দরনগরী ভোস্টোচনিনে বুধবার (১৩ সেপ্টেম্বর) একান্তে বৈঠক করেছেন। রুদ্ধদ্বার বৈঠকে তারা প্রযুক্তি বিনিময়, খাদ্য সহায়তাসহ আঞ্চলিক ও আন্তর্জাতিক নানা ইস্যু নিয়ে আলোচনা করেছেন। বৈঠক শেষে দুই নেতা পরস্পরকে দুইটি রাইফেল উপহার দিয়েছেন। 

রুশ প্রেসিডেন্টের দপ্তর ক্রেমলিন বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) পুতিন ও কিম উপহার হিসেবে পরস্পরের মধ্যে রাইফেল বিনিময়ের বিষয়টি নিশ্চিত করেছে। 

পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এক প্রশ্নের জবাবে সাংবাদিকরা জানান, উত্তর কোরিয়ার প্রেসিডেন্টকে নিজেদের তৈরি একটি উন্নতমানের রাইফেল এবং একটি গ্লাভস উপহার দিয়েছেন পুতিন। এই গ্লাভসটি বেশ লম্বা সময় মহাকাশে ব্যবহার করা হয়েছে।

অন্যদিকে কিমও পুতিনকে উত্তর কোরিয়ার তৈরি একটি রাইফেল ও অন্য উপহার সামগ্রী দিয়েছেন।

কিম পুতিনকে উত্তর কোরিয়া সফরের আমন্ত্রণ জানিয়েছেন। পুতিন তা গ্রহণ করেছেন। পুতিনের উত্তর কোরিয়া সফর আয়োজন করার আগে তারা পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ পিয়ংইয়ং সফর করবেন। 

২০০০ সালে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার কয়েক মাস পরেই পুতিন উত্তর কোরিয়ায় গিয়েছিলেন। এরপর পুরনো মিত্র দেশটি তিনি আর যাননি। অন্যদিকে, উত্তর কোরিয়ার বর্তমান প্রেসিডেন্ট কিম ২০১৯ সালের পর প্রথমবারের মতো রাশিয়ায় এসেছেন।

সূত্র : আল-জাজিরা


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা