× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘সাম্রাজ্যবাদের বিরুদ্ধে লড়াইয়ে’ পুতিনের পাশে আছি : কিম

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৩ সেপ্টেম্বর ২০২৩ ১৬:০২ পিএম

আপডেট : ১৩ সেপ্টেম্বর ২০২৩ ১৭:১৩ পিএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সরাসরি বৈঠক করেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। সংগৃহীত ফটো

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সরাসরি বৈঠক করেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। সংগৃহীত ফটো

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সরাসরি বৈঠক করেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। এ বৈঠকে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছেন তারা। বৈঠকে কিম পুতিনকে বলেছেন, ‘রাশিয়া তার নিজস্ব অখণ্ডতা ও নিরাপত্তা রক্ষায় (পশ্চিমাদের বিরুদ্ধে) লড়াইয়ে নেমেছে। আমরা সব সময় প্রেসিডেন্ট পুতিন ও রাশিয়ার নেতৃবৃন্দের সিদ্ধান্তের প্রতি সমর্থন জানাব… এবং আমরা সাম্রাজ্যবাদের বিরুদ্ধে লড়াইয়ে এক থাকব।’

বুধবার (১৩ সেপ্টেম্বর) রাশিয়ার পূর্বাঞ্চলের আমুরে অবস্থিত ভোসতোচনি রকেট উৎক্ষেপণ ও মহাকাশ কেন্দ্রে এই দুই নেতা বৈঠকে বসেন। রাশিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে, তাদের মুখোমুখি বৈঠক দুই ঘণ্টা স্থায়ী ছিল।

কিমের এমন বক্তব্যকে স্বাগত জানিয়ে পুতিন বলেছেন, ‘আমাদের অবশ্যই অর্থনৈতিক সহযোগিতা এবং মানবিক বিষয় নিয়ে কথা বলতে হবে।’

এদিকে যুক্তরাষ্ট্র জানিয়েছে, ইউক্রেন যুদ্ধে ব্যবহারের জন্য রাশিয়ার কাছে অস্ত্র ও গোলাবারুদ বিক্রির চুক্তি করতে পুতিনের সঙ্গে দেখা করতে গেছেন কিম।

দেশটি হুঁশিয়ারি দিয়েছে, যদি মস্কোর কাছে পিয়ংইয়ং অস্ত্র বিক্রি করে তাহলে তাদের বিরুদ্ধে আরও কঠোর নিষেধাজ্ঞা দেওয়া হবে।

অপরদিকে ধারণা করা হচ্ছে, রাশিয়া উত্তর কোরিয়াকে স্যাটেলাইট উৎক্ষেপণে প্রযুক্তিগত সহায়তা দেবে। যদিও দেশটিকে এ ধরনের সহায়তা দেওয়ার ক্ষেত্রে জাতিসংঘের নিষেধাজ্ঞা আছে। তা সত্ত্বেও নিষেধাজ্ঞা ভঙ্গ করে পিয়ংইয়ংয়ের সঙ্গে সম্পর্ক জোরালো করার চেষ্টা করছে মস্কো।

উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট আরও জানিয়েছেন, রাশিয়ার সঙ্গে সম্পর্ক গভীর করার বিষয়টিকে তার দেশ প্রাধান্য দেবে।

মঙ্গলবার উত্তর কোরিয়া থেকে ট্রেনে করে রাশিয়া পৌঁছান কিম। এরপর গাড়িতে করে তিনি ভোসতোচনি রকেট উৎক্ষেপণ ও মহাকাশ কেন্দ্রে যান। সেখানে পুতিন নিজে দাঁড়িয়ে থেকে কিমকে বরণ করে নেন।

 

সূত্র : সিএনএনদ্য গার্ডিয়ান

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা