× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মরক্কোয় ভূমিকম্প

নিহত বেড়ে ২ হাজার ৮৬২

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০২৩ ১১:৫৬ এএম

আপডেট : ১২ সেপ্টেম্বর ২০২৩ ১২:১৮ পিএম

মরক্কোর ভূমিকম্পবিধ্বস্ত তারউদান্ত প্রদেশের টিজি এন’টেস্টের পাহাড়ি এলাকায় ধ্বংসস্তূপের ওপর বসে থাকা এক ব্যক্তিকে সান্ত্বনা দিচ্ছেন এক সৈনিক ও এক চিকিৎসক।  ১১ সেপ্টেম্বর তোলা। ছবি : সংগৃহীত

মরক্কোর ভূমিকম্পবিধ্বস্ত তারউদান্ত প্রদেশের টিজি এন’টেস্টের পাহাড়ি এলাকায় ধ্বংসস্তূপের ওপর বসে থাকা এক ব্যক্তিকে সান্ত্বনা দিচ্ছেন এক সৈনিক ও এক চিকিৎসক। ১১ সেপ্টেম্বর তোলা। ছবি : সংগৃহীত

মরক্কোর ভূমিকম্পবিধ্বস্ত অঞ্চলগুলোয় এখনও উদ্ধার তৎপরতা অব্যাহত রয়েছে। সোমবার (১১ সেপ্টেম্বর) পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৮৬২-তে। আহত ২ হাজার ৫৬২ জন।

দেশটির সরকারি ও স্বেচ্ছাসেবী উদ্ধারকর্মীদের পাশাপাশি সাধারণ মানুষও উদ্ধারকাজে অংশ নিচ্ছে। যুক্তরাজ্য, স্পেন, কাতার ও সংযুক্ত আরব আমিরাতও উদ্ধারকর্মী দল এবং ত্রাণসামগ্রী পাঠিয়েছে। চীন ২ লাখ ডলার ত্রাণসহায়তার ঘোষণা দিয়েছে।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) ভূমিকম্প চতুর্থ দিন পার করছে। এ অবস্থায় জীবিত উদ্ধারের সম্ভাবনা ক্ষীণ হয়ে আসছে। তবে উদ্ধারে গাফিলতি রয়েছে বলে অভিযোগ করছেন ভুক্তভোগীরা।

হতাহত ও ক্ষতিগ্রস্তদের একটা বড় অংশ শিশু বলে আশঙ্কা করা হয়েছে। বিভিন্ন সংস্থার অনুমান, ভূমিকম্পে অন্তত ১ লাখ শিশু ক্ষতিগ্রস্ত হয়েছে। জাতিসংঘের ২০২২ সালের তথ্যমতে, মরক্কোর জনসংখ্যা ৩ কোটি ৭০ লাখ। এর মধ্যে শিশু ১ কোটির বেশি।

শুক্রবার (৮ সেপ্টেম্বর) স্থানীয় সময় রাত ১১টা ১১ মিনিটে মরক্কোর হাই অ্যাটলাস মাউন্টেনে একটি ৬ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। হাই অ্যাটলাস মাউন্টেন দেশটির পর্যটন শহর মারাকেশ থেকে ৭২ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অবস্থিত। উত্তর আফ্রিকার দেশটিতে এযাবৎকালে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প এটি। ভূমিকম্পে অ্যাটলাস মাউন্টেন অঞ্চলের কয়েকটি পাহাড়ি গ্রাম নিশ্চিহ্ন হয়ে গেছে।

১৯৬০ সালে মরক্কোয় আগাদিরে ৫ দশমিক ৮ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছিল। সেই ভূমিকম্পে ১২ থেকে ১৫ হাজার মানুষ নিহত এবং আরও প্রায় ১২ হাজার আহত হয়েছিল। গৃহহীন হয়েছিল ১৫ হাজারের বেশি।

সূত্র : আলজাজিরা, গার্ডিয়ান

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা