× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভারত-সৌদি সম্পর্ক বিশ্ব স্থিতিশীলতার জন্য গুরুত্বপূর্ণ : মোদি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০২৩ ১৫:০৯ পিএম

আপডেট : ১১ সেপ্টেম্বর ২০২৩ ১৫:১০ পিএম

সৌদি ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমান (বাঁয়ে), ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ১১ সেপ্টেম্বর ভারতের রাষ্ট্রপতি ভবনের প্রাঙ্গনে। ছবি : সংগৃহীত

সৌদি ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমান (বাঁয়ে), ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ১১ সেপ্টেম্বর ভারতের রাষ্ট্রপতি ভবনের প্রাঙ্গনে। ছবি : সংগৃহীত

দিল্লি-রিয়াদের সম্পর্ক আঞ্চলিক ও আন্তর্জাতিক স্থিতিশীলতার জন্য গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সোমবার (১১ সেপ্টেম্বর) দিল্লির হায়দারাবাদ হাউসে সৌদি ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমানের (এমবিএস) সঙ্গে বৈঠকের পর মোদি এ মন্তব্য করেন। 

মোদি বলেন, সৌদি আরব ভারতের অন্যতম ঘনিষ্ঠ ও বৃহত্তম কৌশলগত অংশীদার। আঞ্চলিক ও আন্তর্জাতিক উন্নয়ন ও স্থিতিশীলতার জন্য ভারত-সৌদি আরবের অংশীদারিত্ব একান্ত গুরুত্বপূর্ণ। আমাদের দ্বিপাক্ষিক সম্পর্কে নতুন নতুন বিষয় যুক্ত হচ্ছে। আমাদের অংশিদারিত্বকে পরবর্তী পর্যায়ে নিতে যেতে আমরা ইতোমধ্যে বেশ কিছু পদক্ষেপ নিয়েছি। 

বৈঠকে এই দুই নেতা নিজেদের স্ট্র্যাটেজিক পার্টনারশিপ কাউন্সিলের নানা বিষয় নিয়ে আলোচনা করেছে। দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করতে ২০১৯ সালে রিয়াদে এই কাউন্সিলটি যাত্রা শুরু করে। সর্বোচ্চ পর্যায়ের নেতাদের মধ্যে সোমবারই কাউন্সিলটির প্রথম বৈঠক অনুষ্ঠিত হলো। এতে মোদি ও এমবিএস যৌথভাবে সভাপতিত্ব করেছেন। 

উভয় নেতা দুই দেশের মন্ত্রী পর্যায়ের বিভিন্ন বৈঠক নিয়ে আলোচনা করেছেন। মন্ত্রী পর্যায়ের বৈঠকগুলোয় রাজনীতি, নিরাপত্তা, ব্যবসা-বাণিজ্য, প্রতিরক্ষা, সামাজিক ও সাংস্কৃতিক বিষয়ে আলোচনা হয়েছে। মন্ত্রী পর্যায়ের কমিটিগুলোর অগ্রগতি নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন তারা। 

হায়াদারাবাদ হাউসে সোমবার ১১টায় বৈঠক শুরুর আগে সকাল ১০টায় দিল্লির রাষ্ট্রপতি ভবনে এক সংবর্ধনা অনুষ্ঠানে অংশ নেন এমবিএস। এতে মোদি ও রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু উপস্থিত ছিলেন।

সংবর্ধনায় সৌদি ক্রাউন প্রিন্স বলেন, ভারতে আসতে পেরে আমার বেশ ভালো লাগছে। জি-২০ সম্মেলন সফলভাবে সম্পন্ন করায় আমি ভারতকে অভিনন্দন জানাই। 

সদ্য সমাপ্ত জি-২০ সম্মেলনে যোগ দিতে শনিবার (৯ সেপ্টেম্বর) একটি প্রতিনিধি দল নিয়ে ভারতে পৌঁছান এমবিএস। সোমবার রাত সাড়ে ৮টায় একটি বিশেষ ফ্লাইটে সৌদি আরবের উদ্দেশ্যে দিল্লি ত্যাগ করবেন এমবিএস। তার আগে সন্ধ্যা সাড়ে ৬টায় রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মেুর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন তিনি। 

প্রসঙ্গত, ভারত ও সৌদি আরবের যৌথ বাণিজ্য ব্শে বড়। ২০২২-২৩ অর্থবছরে দুই দেশের মধ্যে ৫ হাজার ৫৭৫ কোটি ডলারের বাণিজ্য হয়েছে, যা সর্বকালের সর্বোচ্চ। 

সূত্র : এনডিটিভি


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা