× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গত ২৫ বছরের ভয়াবহ কিছু ভূমিকম্প

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০২৩ ১১:৪৬ এএম

আপডেট : ১০ সেপ্টেম্বর ২০২৩ ১৪:১৫ পিএম

মরক্কোর তাফেঘাগেতের একটি পাহাড়ি গ্রামে ধ্বংসস্তূপে চলছে জীবনের সন্ধান। ৯ অক্টোবর তোলা। ছবি : সংগৃহীত

মরক্কোর তাফেঘাগেতের একটি পাহাড়ি গ্রামে ধ্বংসস্তূপে চলছে জীবনের সন্ধান। ৯ অক্টোবর তোলা। ছবি : সংগৃহীত

মরক্কোতে সদ্য আঘাত হানা ভূমিকম্পে ইতোমধ্যে ২ হাজারেরও বেশি মানুষ মারা যাওয়ার খবর পাওয়া গেছে। চলতি বছরের শুরুতে তুরস্ক ও সিরিয়াতেও বড় মাত্রার জোড়া ভূমিকম্প কেড়ে নিয়েছে হাজারো প্রাণ। কয়েক বছর পরপর বিশ্বের নানা প্রান্তে এ রকম বড় ধরনের ভূমিকম্প হচ্ছে। এ পরিস্থিতিতে গত ২৫ বছরে বিশ্বে ঘটে যাওয়া কিছু ভয়াবহ ভূমিকম্প সম্পর্কে একনজরে জেনে নেওয়া যাক। 

মরক্কো

গত শুক্রবার (৮ সেপ্টেম্বর) রাতে মরক্কোয় আঘাত হানা ভূমিকম্পটি ছিল ৬ দশমিক ৮ মাত্রার। এই ভূমিকম্পে সর্বশেষ খবরে ২ হাজারের বেশি মানুষ মারা গেছে বলে জানা গেছে। বিভিন্ন মাত্রায় আহত হয়েছে অন্তত আরও ২ হাজার। বলা হচ্ছে এটি মরক্কোর বিগত ছয় দশকের সবচেয়ে ভয়াবহ ভূমিকম্প।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানায়, ভূমিকম্পটির উৎপত্তি ছিল ১৮ দশমিক ৫ কিলোমিটার গভীরে। এটির উৎপত্তিস্থল থেকে মরক্কোর রাজধানী রাবাতের দূরত্ব প্রায় ৩৫০ কিলোমিটার। সেখানেও ভূমিকম্প অনুভূত হয়েছে।

তুরস্ক ও সিরিয়া

গত ৬ ফেব্রুয়ারি তুরস্ক ও সিরিয়াতে জোড়া ভূমিকম্প আঘাত হানে।  ৬ ফেব্রুয়ারি ভোর ৪টা ১৭ মিনিটে ৭ দশমিক ৮ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানার পর একই ‍দিন দুপুর ১টা ২৪ মিনিটে ৭ দশমিক ৭ মাত্রার আরেকটি ভূমিকম্প এই দুই দেশের কয়েকটি অঞ্চলে আঘাত হানে। পরবর্তী কয়েক দিনে সেখানে ৩, ৪, ৫ মাত্রার আরও অসংখ্য ভূমিকম্প আঘাত হানে।  এতে দুই দেশে সরকারি হিসাব মতে ২১ হাজারের বেশি মানুষ প্রাণ হারায়। এই দুই ভূমিকম্পের কেন্দ্র ছিল সিরিয়া সীমান্তবর্তী তুরস্কের গাজিয়ানতেপ শহরের কাছের একটি গ্রাম। প্রায় ৮৪ বছর পর ওই অঞ্চলে এতটা ভয়াবহ ভূমিকম্প আঘাত হানে বলে জানান সংশ্লিষ্টরা। 

নেপাল

তুরস্ক, সিরিয়া ও মরক্কোর আগে নেপালকেও এক ভয়াবহ ভূমিকম্পের সাক্ষী হতে হয়েছিল। ২০১৫ সালের ২৫ এপ্রিল নেপাল ৭ দশমিক ৮ মাত্রার একটি ভূমিকম্পে ৮ হাজার ৮০০ জনের বেশি মানুষ মারা যান।

জাপান 

জাপান ভূমিকম্পের দেশ হিসেবে বিখ্যাত। দেশটিতে প্রায় প্রতিদিন ছোট ছোট ভূমিকম্প আঘাত হানে। ২০১১ সালের ১১ মার্চ জাপানের উত্তর-পূর্ব উপকূলে একটি ৯ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এতে সুনামির সৃষ্টি হয়। এই দুর্যোগে ১৮ হাজার ৪০০ জনেরও বেশি মানুষ প্রাণ হারায়। 

হাইতি

২০১০ এর ১২ জানুয়ারি হাইতিতে ৭ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। তাতে এক লাখেরও বেশি মানুষ মারা যায়।

চীন

২০০৮ সালের ১২ মে চীনের পূর্ব সিচুয়ানে ৭ দশমিক ৯ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে । এতে ৮৭ হাজার ৫০০ জনের বেশি মানুষ প্রাণ হারায়।

ইন্দোনেশিয়া

২০০৬ সালের ২৭ মে  ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পে ৫,৭০০ জনেরও বেশি মানুষ মারা যায়।

এর আগে ইন্দোনেশিয়াসহ ভারত সাগরের তীরবর্তী প্রায় ১২টি দেশে একটি ৯ দশমিক ১ মাত্রার  একটি ভূমিকম্প আঘাত হানে। ২০০৪ সালের ২৬ ডিসেম্বরের ওই ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ইন্দোনেশিয়ায়। এই ভূমিকম্পে বড় ধরনের সুনামি আঘাত হানে। এতে করে ওই অঞ্চলের ১২টি দেশে প্রায় ২ লাখ ৩০ হাজার মানুষ মারা যায়

কাশ্মির

২০০৫ সালের ৮ অক্টোবর কাশ্মিরে ৭ দশমিক ৬ মাত্রার একটি ভূমিকম্পে প্রায় ৮০ হাজার মানুষ মারা যায়।

ইরান

২০০৩ সালের ৬ ডিসেম্বর ইরানে ৬ দশমিক ৬ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে। এটি ইরানের দক্ষিণ-পূর্ব অংশে আঘাত হানে। এতে প্রায় ২০ হাজার মানুষের প্রাণ হারায়। 

ভারত

২০০১ সালে ২৬ জানুয়ারি ভারতে ৭ দশমিক ৬ মাত্রার একটি ভূমিকম্পে প্রায় ২০ হাজার মানুষ মারা যায়।

সূত্র : গার্ডিয়ান

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা