× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মরক্কোয় ছয় দশকের শক্তিশালী ভূমিকম্পে প্রাণহানি ছাড়াল ২ হাজার

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০২৩ ০৯:০০ এএম

আপডেট : ১০ সেপ্টেম্বর ২০২৩ ০৯:০২ এএম

উদ্ধার তৎপরতা চালাচ্ছেন সরকারি বিভিন্ন দপ্তরের কর্মীরা। ছবি : সংগৃহীত

উদ্ধার তৎপরতা চালাচ্ছেন সরকারি বিভিন্ন দপ্তরের কর্মীরা। ছবি : সংগৃহীত

উত্তর আফ্রিকার দেশ মরক্কোয় ৬০ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্পের আঘাতে প্রাণহানি ছাড়িয়েছে দুই হাজার। আহত হয়েছেন অন্তত আরও দুই হাজার। তাদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে দেশটির রাষ্ট্রপরিচালিত টেলিভিশন চ্যানেল আল-আওলা জানায়, গত শুক্রবার রাতে আঘাত হানা ভূমিকম্পে এখন পর্যন্ত দুই হাজার ২২ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। আহতের সংখ্যা দাঁড়িয়েছে দুই হাজার ৫৯ জনে। তাদের মধ্যে অন্তত এক হাজার ৪০৪ অবস্থা আশঙ্কাজনক।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানায়, শুক্রবার স্থানীয় সময় রাত ১১টায় দেশটির অ্যাটলাস পর্বতমালার ওকাইমেদেনের স্কাই রিসোর্টের কাছে ভূমিকম্পটি আঘাত হানে; যা মরক্কোর প্রাচীন শহর ও পর্যটনকেন্দ্র মারাকেশ থেকে ৭১ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে। ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ৮। 

তবে মরক্কোর ভূতাত্ত্বিক সেন্টার জানায়, ভূমিকম্পটির মাত্রা ছিল ৭ দশমিক ২।

ইউএসজিএস জানায়, ভূমিকম্পটির গভীরতা ছিল ১৮ দশমিক ৫ কিলোমিটার। এটির উৎপত্তিস্থল থেকে মরক্কোর রাজধানী রাবাতের দূরত্ব প্রায় ৩৫০ কিলোমিটার। সেখানেও কম্পন অনুভূত হয়েছে। এ ছাড়া পাশের শহর কাসাব্লাঙ্কা ও এসাউইরাতে একই রকম কম্পন অনুভূত হয়।

ভূমিকম্পের পরপরই সরকার তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে। এই তিন দিন সারা দেশে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে। উদ্ধার তৎপরতা দ্রুত করতে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। এ ছাড়া ক্ষতিগ্রস্তদের চিকিৎসা, খাদ্য, সেবা, আশ্রয়, ওষুধসহ অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী সরবরাহ করতে নির্দেশ দেওয়া হয়েছে সরকারের সংশ্লিষ্ট বিভাগগুলোকে।

সূত্র : সিএনএন, রয়টার্স

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা