× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ

বড় সাফল্যের দাবি ইউক্রেনের

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০২৩ ১৩:৩৮ পিএম

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চলমান যুদ্ধে রাশিয়ার বিরুদ্ধে বড় সাফল্য পাওয়ার দাবি করেছে ইউক্রেন। দেশটির দক্ষিণাঞ্চলে লড়াইরত রাশিয়ার বাহিনীর প্রতিরক্ষাব্যূহ ভেঙে দেওয়ার দাবি করেছে কিয়েভ। তাদের ভাষ্য- এর ফলে ইউক্রেনের বাহিনী এখন জাপোরিঝিয়ার দিকে এগিয়ে যেতে পারবে।

ইউক্রেনের প্রভাবশালী সেনা কর্মকর্তা ওলেকসান্দর তারনাভস্কি দ্য গার্ডিয়ানকে দেওয়া এক সাক্ষাৎকারে এই দাবি করেছেন। 

রাশিয়ার যুদ্ধরত বাহিনীর বিরুদ্ধে পাল্টা অভিযান পরিচালনা করা অংশকে নেতৃত্ব দিয়েছেন জেনারেল ওলেকসান্দর তারনাভস্কি। দক্ষিণাঞ্চলীয় রোবোতিন গ্রামটি পুনর্দখলের মধ্য দিয়ে কৌশলগত বিজয় লাভের ঘোষণা দেওয়ার কয়েকদিন পর এই সাক্ষাৎকার দেন তিনি।

কিয়েভ রাশিয়ার বিরুদ্ধে পাল্টা অভিযান শুরুর পর প্রত্যাশা অনুযায়ী এগোতে পারছে না বলে অনেকে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সমালোচনা করছিলেন। এমন সময়ে রোবোতিন পুনর্দখলের ঘোষণা দিল ইউক্রেন।

জেনারেল তারনাভস্কি বলেন, ‘আমরা এখন তাদের (রুশ বাহিনী) প্রথম ও দ্বিতীয় প্রতিরক্ষারেখার মাঝামাঝি আছি। পাল্টা অভিযানের কেন্দ্রভাগে এসে আমরা এখন শত্রু দলগুলো ধ্বংস করার কাজ করছি।’

এ ছাড়া বিভিন্ন এলাকায় স্থলমাইন পুঁতে রাখার কারণে ইউক্রেনীয় সেনাদের ধীরে ধীরে সামনে এগোতে হচ্ছে বলে উল্লেখ করেন তিনি।

তারনাভস্কি মনে করেন, একদিন না একদিন রাশিয়া তাদের সেরা সেনাদের হারাবে। আর তাতে রুশ বাহিনীর বিরুদ্ধে আরও দ্রুত অভিযান চালাতে পারবে ইউক্রেন।

তারনাভস্কি বলেন, জুনে রাশিয়ার বিরুদ্ধে পাল্টা অভিযান শুরুর পর যে সময়ের মধ্যে এলাকাগুলো দখলমুক্ত করা যাবে বলে তারা আশা করেছিলেন, তার চেয়ে বেশি সময় লেগেছে। তার ভাষ্যমতে, আহত ব্যক্তিদের নিরাপদে সরিয়ে নেওয়ার কাজটি কঠিন ছিল। আর তা করতে গিয়ে বাহিনীটি প্রত্যাশা অনুযায়ী অগ্রসর হতে পারছিল না।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা