× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইউক্রেন সীমান্ত থেকে ৮০০ কিমি দূরে রুশ বিমানবন্দরে ড্রোন হামলা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ৩০ আগস্ট ২০২৩ ০৮:২০ এএম

আপডেট : ৩০ আগস্ট ২০২৩ ১১:১৭ এএম

জ্বলছে পসকভ বিমানবন্দর। ছবি : আঞ্চলিক গভর্নরের ভিডিও থেকে সংগৃহীত

জ্বলছে পসকভ বিমানবন্দর। ছবি : আঞ্চলিক গভর্নরের ভিডিও থেকে সংগৃহীত

লাটভিয়া ও এস্তোনিয়ার সীমান্তের কাছে রাশিয়ার পশ্চিমাঞ্চলীয় শহর পসকভের বিমানবন্দরে ড্রোন হামলায় রুশ পরিবহন বিমান ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ছাড়া সেখানে বিস্ফোরণ ও বড় অগ্নিকাণ্ড ঘটেছে। স্থানীয়রা গুলি ছোড়ার শব্দও শুনেছেন।

পসকভের স্থানীয় কর্মকর্তা ও দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম তাসের বরাতে এমনটাই জানা গেছে। অথচ পসকভের এই বিমানবন্দরটির অবস্থান ইউক্রেনীয় সীমান্ত থেকে ৮০০ কিলোমিটার দূরে।

জরুরি পরিষেবার উদ্ধৃতি দিয়ে তাসের প্রতিবেদনে বলা হয়েছে, বুধবারের (৩০ আগস্ট) এ হামলায় চারটি টু-৭৬ পরিবহন বিমান ক্ষতিগ্রস্ত হয়েছে। এ বিমানগুলো দীর্ঘদিন ধরেই রাশিয়ার সামরিক বাহিনীর ওয়ার্কহর্স হিসেবে পরিচিত ছিল। রাশিয়ার ৩৩৪তম ট্রান্সপোর্ট এভিয়েশন রেজিমেন্ট এ বিমানগুলো পরিচালনা করে।

যদিও পসকভের গভর্নর মিখাইল ভেদেরনিকভ এক টেলিগ্রাম পোস্টে দাবি করেছেন, প্রতিরক্ষা মন্ত্রণালয় বিমানবন্দরে ড্রোন হামলা প্রতিহত করেছে। অথচ তারই পোস্ট করা ভিডিওতে বিস্ফোরণ, সাইরেনের শব্দসহ একটি অগ্নিকাণ্ডের ঘটনা দেখা গেছে।

হামলার ঘটনাস্থলে থাকা ভেদেরনিকভ জানিয়েছেন, প্রাথমিক তথ্যানুযায়ী কোনো হতাহত নেই। বিমানবন্দরের ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করা হচ্ছে।

এদিকে ড্রোন হামলার ঘটনায় স্থানীয় বাসিন্দাদের গুলির আওয়াজ শোনার কারণ জানিয়েছে রাশিয়ার সর্বাধিক পঠিত স্বাধীন সংবাদমাধ্যম মেডুজা। তাদের প্রতিবেদনে বলা হয়েছে, ১০ থেকে ২০টি ড্রোন পসকভ বিমানঘাঁটিতে আক্রমণ করেছিল এবং স্থলে অবস্থানরত রুশ সেনারা হালকা অস্ত্র দিয়ে গুলি ছুড়ে ড্রোন প্রতিহতের চেষ্টা করছিল। এ সময় একটি ড্রোন রিফুয়েলিং কমপ্লেক্সে আঘাত করায় বড় আগুনের সৃষ্টি হয়।

মেডুজার প্রতিবেদনের বিষয়ে কোনো মন্তব্য করেনি রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। এখন হামলার দায়ও স্বীকার করেনি কিয়েভ।

এর আগে একই দিনে মস্কোর ভনুকোভা বিমানবন্দরে ড্রোন হামলার ঘটনায় সেখানে বিমান চলাচল সাময়িক সময়ের জন্য বন্ধ করে দিয়েছিল কর্তৃপক্ষ।

রাশিয়ার সেনাবাহিনী বুধবার ভোরে বলেছে, তারা রাশিয়ার দক্ষিণ ব্রায়ানস্ক অঞ্চল, কেন্দ্রীয় অরলভ ও রিয়াজান অঞ্চলে ইউক্রেনীয় ড্রোন ভূপাতিত করেছে।

সূত্র : আলজাজিরা

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা