× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

তাইওয়ানের প্রেসিডেন্ট হতে চান আইফোন ধনকুবের

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৯ আগস্ট ২০২৩ ২২:০৯ পিএম

তাইওয়ানের প্রেসিডেন্ট হতে চান আইফোন ধনকুবের

তাইওয়ানের প্রেসিডেন্ট হতে চান আইফোনের ঠিকাদার নির্মাতা প্রতিষ্ঠান ফক্সকনের প্রতিষ্ঠাতা এবং শতকোটিপতি টেরি গোউ। বর্তমানে তার বয়স ৭২ বছর। তাইপেই এর পর্যবেক্ষকরা বলছেন, ক্ষমতাসীন ডেমোক্রেটিক প্রোগ্রেসিভ পার্টি (ডিপিপি) এর বিরুদ্ধে দাঁড়ানো একক প্রার্থী হলে তার বিজয়ী হওয়ার সম্ভাবনা ছিল। কিন্তু তিনি তা নন।  

২০২৪ সালের জানুয়ারিতে প্রেসিডেনশিয়াল নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে স্বশাসিত ভূখণ্ডটিতে। তার প্রার্থী হিসেবে দাঁড়ানোর বিষয়টি বিরোধীদের ভোটকে তিন ভাগে বিভক্ত করে দেবে বলে উল্লেখ করেছে বিবিসি।

তাইওয়ানের নিয়মানুসারে, সেখানে ‘উইনার-টেকস-অল প্রেসিডেনশিয়াল সিস্টেম’ বিদ্যমান। সাদামাটা ভাষায়, এ ধরনের প্রক্রিয়ায় যে সিংহভাগ ভোট পায়, সে-ই সব স্থানে জিতে যায়। তাইওয়ানের প্রেক্ষাপটে তৃতীয় প্রার্থী যুক্ত হওয়াটা কোনোদিক থেকেই সে প্রক্রিয়াকে সহজ করছে না বলে প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।    

গোউ প্রথমে তাইওয়ানের পুরোনো জাতীয়তাবাদী দল কেএমটির প্রার্থীতা পাওয়ার চেষ্টা করেছিলেন। কিন্তু সেখানে ব্যর্থ হন তিনি। কেএমটি আরেক জন প্রার্থী বেছে নেয়। গোউ পরে দল ত্যাগ করেন। তার সমস্যা শুধু কেএমটি নয়, তাইওয়ানের পিপলস পার্টি-ও। সে দলের নেতৃত্ব দিচ্ছেন কো এন-জে নামের এক ব্যক্তি। তিনি তাইপাইয়ের সাবেক মেয়র। জরিপে এখন সে দ্বিতীয় অবস্থানে রয়েছে। তরুণ তাইওয়ানিজ ভোটারদের মধ্যে সে জনপ্রিয়। 


সূত্র: বিবিসি 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা