× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ হত্যা

হত্যাকারীর বন্দুক ছিল বৈধ, রেখে গেছেন ৩টি ইশতেহার

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৮ আগস্ট ২০২৩ ১৪:১০ পিএম

ঘটনাস্থলে শোকার্ত মানুষের ভিড়। ২৭ আগস্ট জ্যাকসনভিলের ডলার জেনারেল স্টোরের কাছে। ছবি : সংগৃহীত

ঘটনাস্থলে শোকার্ত মানুষের ভিড়। ২৭ আগস্ট জ্যাকসনভিলের ডলার জেনারেল স্টোরের কাছে। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় এক শ্বেতাঙ্গ যুবকের গুলিতে ৩ কৃষ্ণাঙ্গ নিহত হয়েছেন। ২১ বছর বয়সি অভিযুক্ত রায়ান ক্রিস্টোফার পালমিটার বৈধভাবে নিজের স্বয়ংক্রিয় রাইফেলটি কিনেছিলেন। পরিকল্পিতভাবেই তিনি কৃষ্ণাঙ্গদের হত্যা করেছেন। হত্যাকাণ্ড নিয়ে তিনি তিনটা আলাদা ইশতেহার রেখে গেছেন। 

ফ্লোরিডার জ্যাকসনভিল শহরের ডলার জেনারেল স্টোরে শনিবার (২৬ আগস্ট) এলোপাতাড়ি গুলি ছুড়েন পালমিটার। পরবর্তীতে তিনি নিজেও বন্দুক দিয়ে আত্মহত্যা করেন। 

জ্যাকসনভিলেন শেরিফ (পুলিশ কর্মকর্তা) টিকে ওয়াটারস রবিবার সংবাদ সম্মেলনে বলেন, বর্ণবাদী বিদ্বেষ থেকে গোলাগুলির ঘটনা ঘটিয়েছেন পালমিটার। তিনি বর্ণবাদী বিদ্বেষে ঠাসা তিনটা আলাদা ইশতেহারা রেখে গেছেন। একটা ইশতেহার তার মাতা-পিতার জন্য, আরেকটি কেন্দ্রীয় আইন-শঙ্খলা রক্ষাকারী বাহিনীর জন্য, তৃতীয় ও শেষটা গণমাধ্যমের জন্য। 

ওয়াটারসের তথ্যমতে, পালমিটারের বিরুদ্ধে ইতোঃপূর্বে থানায় কোনো মামলা করা হয়নি। তবে ২০১৭ সালে ৭২ ঘণ্টার জন্য ব্যাকার অ্যাক্টের অধীনে তাকে আটক করা হয়েছিল। ব্যাকার অ্যাক্ট অনুযায়ী, কোনো ব্যক্তিকে সন্দেহ হলে তাকে আটক করা যায়, জেরা করা যায়। সেই সময় পালমিটারের মানসিক সমস্যায় ভুগছিলেন। 

শনিবার হত্যাকাণ্ডের আগে পালমিটার বাসায় একটা উইল ও আত্মহত্যা নোট রেখে গেছেন বলে জানা গেছে। 

পালমিটারের গুলিতে নিহত তিন কৃষ্ণাঙ্গ ব্যক্তি হলেন ৫২ বছর বয়সি অ্যাঞ্জেলা মিশেল কার। ডলার জেনারেল স্টোরের বাহিরে নিজের গাড়িতে এই নারীকে হত্যা করা হয়। অ্যাঞ্জেলার দিকে ১১ রাইন্ড গুলি ছোড়া হয়েছে। জেনারেল স্টোরে নিহত বাকি দুই ব্যক্তি হলেন ১৯ বছর বয়সি অ্যানোল্ট জোসেফ ও ২৯ বছর বয়সি জেরাল্ড ডি'শন গ্যালিয়ন। 

পালমিটারের হাতে একটা হ্যান্ডগান ও স্বয়ংক্রিয় এআর-১৫ স্টাইল রাইফেল ছিল। যুক্তরাষ্ট্রে এলোপাহাড়ি গোলাগুলিতে অধিকাংশ ক্ষেত্রে এই রাইফেলটি ব্যবহার করা হয়। 

ডলার জেনারেল স্টোরে যাওয়ার আগে পালমিটার স্থানীয় এডওয়ার্ড ওয়াটারস ইউনিভার্সিটিতে ঢোকার চেষ্টা করেছিলেন। ১৮৬৬ সালে প্রতিষ্ঠিত এই প্রতিষ্ঠানটি কৃষ্ণাঙ্গদের নানা ইতিহাসের সঙ্গে জড়িত। 

শনিবার, ২৬ আগস্ট এমন এক দিনে তিন কৃষ্ণাঙ্গকে হত্যা করা হলো যে দিন মার্টিন লুথার কিংয়ের ‘আই হ্যাভ আ ড্রিম’ খ্যাত বক্তৃতার ৬০ বছর উদযাপান করল যুক্তরাষ্ট্র। 

রবিবার এক বিবৃতিতে প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, যে দেশে গুলিতে নিহত হওয়ার ভয়ে কৃষ্ণাঙ্গরা স্কুলে বা শপিং সেন্টারে যেতে আতঙ্ক বোধ করেন, আমরা সে রকম কোনো দেশে বাস করতে চাই না। 

যুক্তরাষ্ট্রে গোলাগুলি একটা সাধারণ ঘটনা। তবে কয়েক বছর কিছুটা কমার পর সম্প্রতি গোলাগুলি দেশটিতে মহামারীর রূপ ধারণ করেছে। এ ক্ষেত্রে কৃষ্ণাঙ্গদের লক্ষ্য করে গুলি করার প্রবণত স্পষ্টত বেশি। শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদী বা ডানপন্থা চরম আকার ধারণ করায় এমনটি হচ্ছে। 

এর আগে ২০২২ সালেও দেশটির নিউইয়র্কের একটি সুপারমার্কেটে একজন স্বঘোষিত শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদী ১০ জন কৃষ্ণাঙ্গকে গুলি করে হত্যা করে। বন্দুকধারী সেই ঘটনা সামাজিক যোগাযোগ মাধ্যমে লাইভ সম্প্রচার করেছিল। 

সূত্র : রয়টার্স, বিবিসি


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা