× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যুক্তরাষ্ট্রে বর্ণবাদী হামলা, নিহত ৩ কৃষ্ণাঙ্গ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৭ আগস্ট ২০২৩ ০৯:১৩ এএম

স্থানীয় কৃষ্ণাঙ্গ বাসিন্দারা নিহতদের জন্য প্রার্থনা করতে জড়ো হয়েছেন। ছবি : সংগৃহীত

স্থানীয় কৃষ্ণাঙ্গ বাসিন্দারা নিহতদের জন্য প্রার্থনা করতে জড়ো হয়েছেন। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় রাজ্য ফ্লোরিডার জ্যাকসনভিলের একটি দোকানে এক শ্বেতাঙ্গ মুখোশধারী কৃষ্ণাঙ্গ ব্যক্তিকে গুলি করে হত্যা করেছে। শহরের স্থানীয় কর্তৃপক্ষ ঘটনাটি নিশ্চিত করেছে।

জ্যাকসনভিলের পুলিশ (শেরিফ) কার্যালয়ের তথ্যানুসারে, বন্দুকধারী শ্বেতাঙ্গ ব্যক্তি একজন ২০ বছরের যুবক। তবে তার নাম প্রকাশ করা হয়নি।

সে একটি অ্যাসল্ট রাইফেল দিয়ে হামলা চালিয়েছে এবং তার কাছে হ্যান্ডগানও ছিল। ঘটনার সময় তার গায়ে ছিল মিলিটারি ভেস্ট।

বন্দুকধারী ডলার জেনারেলের স্টোরে যে জন গ্রাহককে গুলি করে হত্যা করেছে তার মধ্যে দুইজন নারী একজন পুরুষ। পরে পুলিশের সঙ্গেও তার সংঘর্ষ হয়। সময় সে নিজেকেও গুলি করে। হামলায় হতাহতদেরও নাম, পরিচয় প্রকাশ করা হয়নি।  

স্থানীয় পুলিশ কর্মকর্তা টি কে ওয়াটার্স শনিবার (২৬ আগস্ট) এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, হামলাটি একটি জাতিবিদ্বেষ বর্ণবাদী ঘটনা। হামলাকারী কৃষ্ণাঙ্গদের ঘৃণা করতেন।

ওয়াটার্স আরও বলেছেন, পুলিশের বিশ্বাস হামলাকারী একাই কাজটি করেছে এবং হামলার আগে সে গণমাধ্যম, তার বাবা-মা আইন প্রয়োগকারী সংস্থার জন্য তারঘৃণাত্মক মতাদর্শসম্পর্কে বিস্তারিত বেশ কিছু ইশতেহার রচনা করেছিল।

ওয়াটার্স বলেন, রাইফেলটিতে হাতে আঁকা স্বস্তিকা চিহ্ন ছিল। এই চিহ্ন দ্বিতীয় বিশ্বযুদ্ধ সমসাময়িক জার্মানির নাৎসি পার্টি ব্যবহার করত।  

ঘটনায় তদন্ত শুরু করেছে কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই। সংস্থাটি বলেছে, বর্ণবাদি বিদ্বেষের বিষয়টি বিবেচনায় রেখেই তারা তদন্ত শুরু করেছে।

যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গদের ওপর হোয়াইট সুপ্রেমিস্টদের হামলার ঘটনা নতুন কিছু নয়। এর আগে ২০২২ সালেও দেশটির নিউইয়র্ক রাজ্যের একটি সুপারমার্কেটে একজন স্বঘোষিত হোয়াইট সুপ্রেমিস্ট ১০ জন কৃষ্ণাঙ্গকে গুলি করে হত্যা করে। সে সময় সেই বন্দুকধারী এই ঘটনা সামাজিক যোগাযোগ মাধ্যমে লাইভ সম্প্রচার করে।

 

সূত্র : আল জাজিরা

 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা