× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অক্টোবরে পাকিস্তানে ফিরবেন নওয়াজ শরিফ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৬ আগস্ট ২০২৩ ১৬:৩৯ পিএম

আপডেট : ২৬ আগস্ট ২০২৩ ১৭:২১ পিএম

২০১৮ সাল থেকে লন্ডনে অবস্থান করছেন নওয়াজ শরিফ। ছবি : সংগৃহীত

২০১৮ সাল থেকে লন্ডনে অবস্থান করছেন নওয়াজ শরিফ। ছবি : সংগৃহীত

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ অক্টোবরে দেশে ফিরবেন। লন্ডনে বড় ভাইয়ের সঙ্গে দেখা করার পর ছোট ভাই ও পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ শুক্রবার (২৫ আগস্ট) এটা নিশ্চিত করেছেন। 

শাহবাজ শরিফ বলেন, নওয়াজ শরিফ অক্টোবরে পাকিস্তানে ফিরবেন। এসেই তিনি নির্বাচনী প্রচারণার নেতৃত্ব গ্রহণ করবেন। বেশি গরম হওয়ায় সেপ্টেম্বরে তিনি পাকিস্তান ফিরছেন না বলেও জানান শাহবাজ শরিফ।

মাসের কথা উল্লেখ করলেও দিনক্ষণ জানাননি শাহবাজ শরিফ। তবে সংশ্লিষ্ট সূত্রে জিওনিউজ জানায়, পরিবারের সদস্য ও ঘনিষ্ঠরা মিলে নওয়াজ শরিফের দেশে ফেরার তারিখ ১৫ অক্টোবর নির্দিষ্ট করেছেন।

পাকিস্তানের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় ৯ বছর প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন পাকিস্তান মুসলিম লীগের (পিএমএল-এন)  প্রধান নওয়াজ শরিফ। ২০১৭ সালে তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হওয়ার অল্প কিছুদিনের মধ্যে পানামা পেপারসে নওয়াজ শরিফের নাম আসে। এ ইস্যুতে তার বিরুদ্ধে দুর্নীতির মামলা হয়। তাকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে যাওয়ার নির্দেশ দেন দেশটির সুপ্রিম কোর্ট। 

পরের বছর ২০১৮ সালে একই আদালত তাকে কোনো ধরনের সরকারি পদ গ্রহণের অযোগ্য ঘোষণা করেন। পরবর্তী সময়ে একই বছর দেশটির দুর্নীতি দমন আদালত তাকে ১০ বছরের কারাদণ্ড দেন। তবে চিকিৎসার জন্য জামিনে তিনি লণ্ডন পাড়ি দিতে সক্ষম হন। এরপর থেকে তিনি সেখানেই অবস্থান করছেন। তাকে ‘আত্মগোপনকারী’ ঘোষণা করেছেন দেশটির শীর্ষ আদালত। ইতোমধ্যে তার বিরুদ্ধে আরও অনেক মামলা হয়েছে। 

বিশেষজ্ঞদের মতে, নওয়াজের অন্তর্বর্তীকালীন জামিনের মেয়াদ অনেক আগেই শেষ হয়ে গেছে। আইনের চোখে এরপর থেকে তিনি পলাতক, আত্মগোপনকারী। এ পরিস্থিতিতে দেশের মাটিতে পা দেওয়ার সঙ্গে সঙ্গে আইন অনুযায়ী তিনি গ্রেপ্তার হওয়ার কথা। 

তাকে গ্রেপ্তার করা না হলে বিষয়টি নিয়ে আরও জল ঘোলা হবে। এটা পিএমএল-এনের ভাবমূর্তিকে উজ্জ্বল করার পরিবর্তে মলিন করবে। আসন্ন নির্বাচনে এটা বুমেরাং হতে পারে। তাই তার বিরুদ্ধে চলমান মামলাগুলোর মীমাংসা শেষেই নওয়াজ দেশে ফিরবেন বলে ধারণা করা হচ্ছে। 

পাকিস্তানের গণমাধ্যম দ্য ডনের এক সম্পাদকীয়তে বলা হয়, প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ থেকে শুরু করে পিএমএল-এনের একাধিক শীর্ষ নেতা গত এক বছরে নওয়াজের প্রত্যাবর্তন নিয়ে অসংখ্য তারিখ ঘোষণা করেছেন। কিন্তু তার কোনোটিই সত্যি হয়নি। এটা জনগণের মধ্যে বিভ্রান্তি তৈরি করেছে। 

ডনের সুপারিশ, যেহেতু নির্বাচনের মৌসুম শুরু হয়ে গেছে, তাই নওয়াজের ফেরা নিয়ে পিএমএল-এন নেতাদের আর মনগড়া কোনো তারিখ না বলাই বরং বেশি নিরাপদ।

সূত্র : জিওনিউজ, দ্য ডন



শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা