× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যুক্তরাষ্ট্রে টর্নেডোর আঘাতে নিহত ৫

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৬ আগস্ট ২০২৩ ১০:১০ এএম

আপডেট : ২৬ আগস্ট ২০২৩ ১০:৫২ এএম

টর্নেডোর কারণে মিশিগানে একটি বাড়ির ওপর গাছ পড়ে ৮৪ বছর বয়সি এক মহিলার মৃত্যু হয়। ছবি : সংগৃহীত

টর্নেডোর কারণে মিশিগানে একটি বাড়ির ওপর গাছ পড়ে ৮৪ বছর বয়সি এক মহিলার মৃত্যু হয়। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রে প্রচণ্ড ঝড় থেকে সম্প্রতি ছয়টি টর্নেডো সৃষ্টি হয়েছে। এসব টর্নেডোর আঘাতে অন্তত পাঁচজন নিহত হয়েছেন। একই ঘটনায় কয়েক হাজার বাসিন্দা বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে বলেও জানা গেছে। যুক্তরাষ্ট্রের মধ্য-পশ্চিমাঞ্চলীয় রাজ্য মিশিগানে আঘাত হেনেছে এসব টর্নেডো।

যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া অফিস শুক্রবার (২৫ আগস্ট) জানায়, আগের দিন বৃহস্পতিবার রাতে মিশিগানের ইংহাম কাউন্টি থেকে ১৪৫ কিলোমিটার বেগে বাতাসসহ একটি টর্নেডো পাশের লিভিংস্টোন কাউন্টির পশ্চিম প্রান্তে প্রবেশ করে।

যে ঝড়ের কারণে টর্নেডো সৃষ্টি হয়েছে তা ইএফ-১ র‍্যাঙ্কিংয়ের, যা বর্ধিত ফুজিতা স্কেলে দ্বিতীয় সর্বনিম্ন। টর্নেডোর তীব্রতা পরিমাপ করার স্কেল ফুজিতা স্কেল নামে পরিচিত।

এদিকে ওয়েন কাউন্টির বেলভিল ও জিব্রাল্টারের পাশাপাশি মনরো কাউন্টির দক্ষিণ রকউড ও নিউপোর্টের কাছে আরও চারটি ইএফ-১ টর্নেডোর খবরও পাওয়া গেছে।

টর্নেডোর কারণে মিশিগান রাজ্যের রাজধানী ল্যানসিংয়ে বৃহস্পতিবার রাতে একটি বাড়ির ওপর গাছ পড়ে ৮৪ বছর বয়সি এক নারীর মৃত্যু হয়।

ল্যান্সিং পুলিশ বিভাগের মুখপাত্র জর্ডান গুলকিস জানান, দমকলকর্মীরা ওই নারীকে বাড়ি থেকে বের করে হাসপাতালে নিয়ে যান। পরে হাসপাতাল কর্তৃপক্ষ তাকে মৃত ঘোষণা করে।

অন্যদিকে মিশিগানের পশ্চিমাঞ্চলে কেন্ট কাউন্টির শেরিফের কার্যালয় জানায়, বৃহস্পতিবার রাতে ২১ বছর বয়সি এক নারী ও দুই মেয়েশিশু মারা গেছে। মেয়ে দুটির বয়স যথাক্রমে এক ও তিন বছর। টর্নেডোর কবলে পড়ে নিজেদের গাড়ির সঙ্গে একটি এসইউভির সংঘর্ষের ফলে দুর্ঘটনাটি ঘটেছে বলে জানা গেছে।

এসইউভি চালক সামান্য জখম হয়েছেন। তবে বিপরীত দিকের গাড়ির চালক গুরুতর আহত হয়েছেন বলে জানা গেছে।

পাওয়ার আউটেজ ডট আস ওয়েবসাইট অনুসারে, টর্নেডোর কারণে মিশিগানে ৩ লাখ ৯০ হাজারের বেশি গ্রাহক এবং ওহিওতে ১ লাখ ২০ হাজারের বেশি গ্রাহক শুক্রবার সন্ধ্যা পর্যন্ত বিদ্যুৎবিহীন ছিল।

অধিকতর ক্ষয়ক্ষতি এড়াতে শুক্রবার মিশিগানের বৃহত্তম কাউন্টিতে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছিল।

সূত্র : আলজাজিরা

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা