× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এশিয়ার সাড়ে ১৫ কোটি মানুষ চরম গরিব : এডিবি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৪ আগস্ট ২০২৩ ১৬:০৩ পিএম

আপডেট : ২৪ আগস্ট ২০২৩ ১৬:৫৬ পিএম

করোনা মহামারির ফলে এশিয়ায় দরিদ্র বেড়েছে।ছবি: সংগৃহীত

করোনা মহামারির ফলে এশিয়ায় দরিদ্র বেড়েছে।ছবি: সংগৃহীত

এশিয়ায় ২০২২ সালে ১৫ কোটি ৫০ লাখের বেশি মানুষ চরম দারিদ্র্যসীমার নিচে চলে গেছে। করোনার কারণে অঞ্চলটিতে চরম দরিদ্র মানুষের সংখ্যা বেড়েছে। বৃহস্পতিবার (২৪ আগস্ট) এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) এক প্রতিবেদনে এসব তথ্য প্রকাশ করা হয়েছে।

এডিবির প্রতিবেদন থেকে জানা যায়, করোনার কারণে ২০২২ সালে এশিয়ার বিভিন্ন দেশে স্বাভাবিকের চেয়ে ৬ কোটি ৭৮ লাখ মানুষ চরম দারিদ্র্যসীমার নিচে চলে গেছে। তবে করোনা না হলেও অঞ্চলটিতে ওই বছর ৮ কোটি ৭২ লাখ মানুষ চরম গরিব থাকত। 

এডিবির ২০২১ সালের এক পূর্বাভাসে বলা হয়েছিল, ২০২০ সালে এশিয়ায় আগের অনুমানের তুলনায় অতিরিক্ত ৭ কোটি ৫০ লাখ থেকে ৮ কোটি মানুষ চরম দারিদ্র্যসীমার নিচে চলে যেতে পারে। 

২০১৭ সালে তৎকালীন বাজার অনুযায়ী কোনো মানুষের দৈনিক আয় ২ দশমিক ১৫ ডলারের কম হওয়াকে চরম দারিদ্র্য বলে মনে করে বিশ্বব্যাংক।

এডিবি প্রতিবেদনে বলা হয়, এশিয়ায় দরিদ্র  হ্রাসের ধারা অব্যাহত রয়েছে। কিন্তু তা সত্ত্বেও ২০৩০ সালের মধ্যে এই অঞ্চলের ৩০ দশমিক ৩ শতাংশ মানুষের দৈনিক আয় ৩ দশমিক ৬৫ থেকে ৬ দশমিক ৮৫ এর বেশি হওয়ার সম্ভাবনা নেই।

এডিবির প্রধান অর্থনীতিবিদ আলবার্ট পার্ক জানান, এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল করোনা মহামারি থেকে ক্রমাগতভাবে ঘুরে দাঁড়াচ্ছে। কিন্তু জীবনযাত্রার ব্যয় বাড়তে থাকায় দারিদ্র্য দূরীকরণের উদ্যোগ বাধাগ্রস্ত হচ্ছে। 

সূত্র : আলজাজিরা 


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা