× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ব্রিকসে নতুন ছয় দেশ, নেই বাংলাদেশ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৪ আগস্ট ২০২৩ ১৪:৩১ পিএম

আপডেট : ২৪ আগস্ট ২০২৩ ১৫:০২ পিএম

ব্রিকসভুক্ত দেশের নেতৃবৃন্দ। ছবি : সংগৃহীত

ব্রিকসভুক্ত দেশের নেতৃবৃন্দ। ছবি : সংগৃহীত

পাঁচ দেশের অর্থনৈতিক জোট ব্রিকসে যোগদানের জন্য আরও ৬ দেশকে আমন্ত্রণ জানানো হবে ২০২৪ এর ১ জানুয়ারি। দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা বৃহস্পতিবার (২৪ আগস্ট) জোহানেসবার্গে সাংবাদিকদের এমনটাই জানিয়েছেন।

এক সংবাদ সম্মেলনে তিনি জানিয়েছেন, জোটের সদস্য দেশগুলো প্রথম ধাপে ব্রিকসের সম্প্রসারণের বিষয়ে ঐকমত্যে পৌঁছেছেন, তারই ধারাবাহিকতায় এই দেশগুলোকে যুক্ত করার প্রস্তাব এলো।

দক্ষিণ আফ্রিকার এই শহরটিতে ব্রিকসের সম্মেলন চলছে। যেখানে জোটভুক্ত দেশ ছাড়াও আরও অনেক দেশ যোগ দিয়েছে।   

নতুন যুক্ত হতে যাওয়া দেশগুলো হচ্ছে মিসর, ইথিওপিয়া, ইরান, আর্জেন্টিনা, সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরব। এই দেশগুলো একই অর্থনৈতিক লক্ষ্যকে সামনে রেখে ব্রাজিল, চীন, ভারত, রাশিয়া ও দক্ষিণ আফ্রিকার সঙ্গে জোটবদ্ধ হতে যাচ্ছে।

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্টের এই বক্তব্যের পর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যুক্ত হওয়া নতুন দেশগুলোকে স্বাগত জানিয়েছেন এবং যোগদানের আগ্রহ প্রকাশকারী দেশগুলোকে যুক্ত করার জন্য সদস্য দেশগুলোর সঙ্গে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন।

তবে এ তালিকায় নেই বাংলাদেশ। গত জুলাইয়ে বিশ্বের ৪০ শতাংশ জনসংখ্যার প্রতিনিধিত্বকারী জোট ব্রিকসে যোগদানের আনুষ্ঠানিক আবেদন করেছিল বাংলাদেশ। চলতি বছরে বাংলাদেশ ছাড়াও আরও ২৩টি দেশ ব্রিকসে যোগদানের আবেদন করেছিল।

চলতি ৩ দিনের শীর্ষ সম্মেলন মঙ্গলবার (২২ আগস্ট) জোহানেসবার্গে শুরু হয়। এতে রাশিয়ার পক্ষ থেকে যোগদান করেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। এ ছাড়া বাকি জোটভুক্ত দেশের নেতারা সম্মেলনে উপস্থিত ছিলেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এই সম্মেলনে যোগ দিয়েছিলেন।

সম্মেলনের ফাঁকে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকও করেন তিনি। এ বৈঠকে চীনের প্রেসিডেন্ট বাংলাদেশের প্রধানমন্ত্রীকে রোহিঙ্গা ইস্যু ও ব্রিকসে যোগদানের বিষয়ে বাংলাদেশের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছেন।   

 

সূত্র : এনডিটিভি 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা