× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এবার জর্জিয়ার ভূখণ্ড রাশিয়ার সঙ্গে সংযুক্তির হুঁশিয়ারি মেদভেদেভের

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৩ আগস্ট ২০২৩ ১১:৪৬ এএম

আপডেট : ২৩ আগস্ট ২০২৩ ১২:২৪ পিএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে মেদভেদেভ। ছবি : সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে মেদভেদেভ। ছবি : সংগৃহীত

ক্রেমলিনের নিরাপত্তা পরিষদের ডেপুটি সেক্রেটারি ও সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ সতর্ক করে বলেছেন, মস্কো জর্জিয়ার বিচ্ছিন্ন অঞ্চল দক্ষিণ ওশেটিয়া ও আবখাজিয়াকে নিজ ভূখণ্ডের সঙ্গে সংযুক্ত করতে পারে।

২০০৮ সালে বিচ্ছিন্ন আবখাজিয়া ও দক্ষিণ ওশেটিয়া অঞ্চল নিয়ে তিবিলিসি ও মস্কোর মধ্যে সংক্ষিপ্ত কিন্তু রক্তক্ষয়ী যুদ্ধ হয়েছিল। সে সময় অঞ্চলটিকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় মস্কো।

তবে সম্প্রতি জর্জিয়ার সঙ্গে রাশিয়ার সম্পর্কের উন্নতি হয়েছে। যদিও ইউক্রেনে সামরিক অভিযানের পর থেকেই জর্জিয়ার কর্মকর্তারা বারবার বলছেন, যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ন্যাটোয় যোগ দিতে তারা প্রতিশ্রুতিবদ্ধ। এটিকে তারা দেশের আঞ্চলিক অখণ্ডতা রক্ষার উপায় হিসেবে দেখছেন।

ন্যাটোর ওয়েবসাইটেও জর্জিয়াকে অংশীদার দেশ হিসেবে আখ্যায়িত করা হয়েছে। সেখানে বলা হয়েছে, সময়ের সঙ্গে সঙ্গে ন্যাটো ও জর্জিয়ার মধ্যে ব্যবহারিক সহযোগিতার একটি বিস্তৃত পরিসর বিকশিত হয়েছে।

জর্জিয়ার ন্যাটোয় যোগদানের বিষয়টি সামনে এলে আই ফ্যাক্টি পত্রিকায় এক নিবন্ধে মেদভেদেভ লিখেছেন, সম্ভাব্য ন্যাটো ভর্তিসংক্রান্ত উদ্বেগ বাস্তবে পরিণত হলে মস্কো পদক্ষেপ নিতে দ্বিধা করবে না। সে ক্ষেত্রে দক্ষিণ ওশেটিয়া ও আবখাজিয়াকে নিজ ভূখণ্ডের সঙ্গে যুক্ত করে নেওয়ার সিদ্ধান্ত নিতে পারে রাশিয়া।

তবে ইউক্রেনে রুশ সামরিক অভিযান শুরুর পর থেকে পুতিনঘনিষ্ঠ মেদভেদেভকে বেশ কয়েকবার বিবৃতি দিতে দেখা গেলেও রাশিয়ার নেওয়া পদক্ষেপে তার কোনো ছাপ পড়েনি।

তবে মেদভেদেভ দক্ষিণ ওশেটিয়া ও আবখাজিয়া নিয়ে যা বলেছেন, ইউক্রেনে দোনবাস অঞ্চলের ক্ষেত্রেও ক্রেমলিন একই রকম পদক্ষেপ নিয়েছিল। শুরুতে দোনেৎস্ক ও লুহানেস্ককে পৃথক রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিলেও পরে অঞ্চল দুটিকে গণভোটের মাধ্যমে মূল ভূখণ্ডের সঙ্গে যুক্ত করে নেয় দেশটি।

এ ছাড়া রাশিয়া তার প্রতিবেশী দেশগুলোর ন্যাটোয় যোগদানের বিষয় বরাবরই বিরোধিতা করে আসছে। যদিও চলতি বছরই রাশিয়ার সীমান্তবর্তী দেশ ফিনল্যান্ড ন্যাটোয় যোগ দিয়েছে এবং অন্য ইউরোপীয় দেশ সুইডেনও ন্যাটোয় যোগদানে ইচ্ছুক।

সূত্র : আলজাজিরা

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা