× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পাকিস্তানে ছেঁড়া ক্যাবল কার থেকে সবাইকে জীবিত উদ্ধার

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৩ আগস্ট ২০২৩ ০৮:৫০ এএম

আপডেট : ২৩ আগস্ট ২০২৩ ১১:৪৬ এএম

উদ্ধার অভিযানে সেনা কমান্ডো। ছবি : সংগৃহীত

উদ্ধার অভিযানে সেনা কমান্ডো। ছবি : সংগৃহীত

পাকিস্তানের দুর্গম পাহাড়ি অংশে এক গিরিখাতে কয়েকশ মিটার ওপরে ছেঁড়া ক্যাবল কারে আটকে পড়া আটজনকে উদ্ধার করেছেন দেশটির সেনাবাহিনীর কমান্ডোরা।

এর আগে মঙ্গলবার (২২ আগস্ট) খাইবার পাখতুনখোয়া প্রদেশের বাট্টগ্রাম জেলায় স্থানীয় সময় সকাল ৭টায় একটি নদীর গিরিখাত পার হওয়ার সময় তার বিচ্ছিন্ন হয়ে প্রায় ৯০০ ফুট ওপরে ছয় শিশুসহ আটজন ঝুলন্ত ক্যাবল কারে আটকা পড়ে।

সঙ্গে সঙ্গেই সেখানকার বাসিন্দারা মসজিদের লাউড স্পিকার ব্যবহার করে কর্মকর্তাদের জরুরি অবস্থা সম্পর্কে সতর্ক করেন। আটকে পড়ার প্রায় ১২ ঘণ্টা পর হেলিকপ্টার ব্যবহার করে সেনা কমান্ডোরা প্রথমে দুই শিশুকে উদ্ধার করেন। পরে রাতের অন্ধকার নেমে এলে হেলিকপ্টারটি বেজে ফিরে যেতে বাধ্য হয়।

পরে গভীর রাতে আবারও উদ্ধারকাজ শুরু করে সেনাবাহিনী। সে সময় হেলিকপ্টারের বদলে বিশেষ দড়িই ব্যবহার করেন কমান্ডোরা। সবশেষ দুই প্রাপ্তবয়স্ককে উদ্ধারের মাধ্যমে অভিযান শেষ হয়।

খাইবার পাখতুনখোয়ার জরুরি বিভাগের কর্মকর্তা ওয়াকার আহমেদ বার্তা সংস্থা এএফপিকে বলেন, লোকেরা ক্রমাগত প্রার্থনা করছিল কারণ দড়ি ছিঁড়ে যাওয়ার শঙ্কা ছিল। শেষ ব্যক্তিকে উদ্ধারের আগ পর্যন্ত লোকেরা প্রার্থনা করতে থাকে। সবাইকে উদ্ধার করা হলে পরিবারগুলো আনন্দে একে অন্যকে জড়িয়ে কাঁদতে শুরু করে।

এক বিবৃতিতে সামরিক বাহিনী বলেছে, উদ্ধার অভিযানটি খুব স্পর্শকাতর ছিল। এতে কমান্ডো, সেনাবাহিনী ও বিমানবাহিনীর পাইলট এবং স্থানীয় কর্তৃপক্ষের সহায়তা জড়িত ছিল।

সূত্র : আলজাজিরা

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা