× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান দেবে নেদারল্যান্ডস ও ডেনমার্ক

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২০ আগস্ট ২০২৩ ২১:৪২ পিএম

আপডেট : ২০ আগস্ট ২০২৩ ২২:১২ পিএম

ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান দেবে নেদারল্যান্ডস ও ডেনমার্ক

ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান সরবরাহ করবে নেদারল্যান্ডস ও ডেনমার্ক। খবরটি নিশ্চিত করেছেন ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুত্তে। তিনি জানান, হস্তান্তরের শর্ত পূরণ হলেই নেদারল্যান্ডস ও ডেনমার্ক বেশ কিছুসংখ্যক এফ-১৬ যুদ্ধবিমান দেবে ইউক্রেনকে। কতগুলো দেওয়া হবে, তা জানাননি তিনি।

যুদ্ধের শুরু থেকেই ইউক্রেন যুদ্ধবিমান পাওয়ার জন্য আন্তর্জাতিকভাবে চেষ্টা করে আসছে। চলতি বছরের মে মাসে প্রথম এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের মন গলাতে সক্ষম হয় তারা। সে সময় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনীয় পাইলটদের এফ-১৬ যুদ্ধবিমানের প্রশিক্ষণ দেওয়ার বিষয়টিতে সমর্থন দেন। 

এফ-১৬ ফাইটিং ফ্যালকন যুদ্ধবিমানটি হালকা ওজনের যান। এর প্রাথমিক নকশা তৈরি হয় ১৯৭০-এর দশকে। পরে ১৯৭৯ সাল থেকে এটি ব্যবহার হওয়া শুরু হয়। মার্কিন বিমানবাহিনী যুদ্ধবিমানটি ব্যাপকভাবে ব্যবহার করেছে। ইরাক ও আফগানিস্তান দুই যুদ্ধেই এটিকে ব্যবহার করতে দেখা গেছে।

ইউক্রেন বর্তমানে সোভিয়েত আমলের যুদ্ধবিমান দিয়ে ছোট একটি বিমানবাহিনী পরিচালনা করে। রাশিয়ার বড় বাহিনীর বিপরীতে দাঁড়ানোর মতো সক্ষম নয় সেটি। স্বল্পসংখ্যক বিমান হওয়ায় প্রতিদিন অল্প কিছু অভিযান পরিচালনা করতে পারে তারা।

সূত্র : গার্ডিয়ান    

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা