× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ব্যর্থতায় শেষ হল রাশিয়ার চন্দ্রাভিযান

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২০ আগস্ট ২০২৩ ১৭:৩৪ পিএম

ব্যর্থতায় শেষ হল রাশিয়ার চন্দ্রাভিযান

৪৭ বছর পর চন্দ্রাভিযানে নেমে ব্যর্থতার স্বাদ পেল রাশিয়া। কারিগরি ত্রুটির কারণে নিয়ন্ত্রণের বাইরে গিয়ে চাঁদের বুকে আছড়ে পড়ে দেশটির মহাকাশযান লুনা-২৫। মহাকাশযানটির সঙ্গে গত শনিবার রাশিয়ার স্থানীয় ১১:৫৭ মিনিট থেকে যোগাযোগ করতে পারছিল না দেশটির রাষ্ট্রীয় মহাকাশ করপোরেশন রসকসমস। 

রয়টার্সের প্রতিবেদন বলছে, সোমবার (২১ আগস্ট) অবতরণের কথা ছিল মহাকাশযানটির। কিন্তু এক সমস্যার কারণে শনিবার পূর্ব-অবতরণ কক্ষপথের দিকে সরে যায় যানটি। রসকসমস এক বিবৃতিতে জানায়, যানটি অননুমেয় এক কক্ষপথের দিকে সরে যায় এবং চাঁদের পৃষ্ঠের সঙ্গে সংঘর্ষে ধ্বংস হয়ে যায়। 

লুনা-২৫ যানটি কেন এভাবে ধ্বংস হয়ে গেল, সেটির প্রকৃত কারণ অনুসন্ধানে বিশেষ আন্তঃ বিভাগীয় কমিশন তৈরি করা হয়েছে বলেও জানিয়েছে রসকসমস। এ অভিযানের জেরে নতুন করা আশা সঞ্চার হয়েছিল যে রাশিয়া আবার চন্দ্রাভিযানের দৌড়ে শামিল হচ্ছে।

স্নায়ুযুদ্ধের সময় সোভিয়েত মহাকাশ শক্তি যে অবস্থানে ছিল, এখন যে আর সে অবস্থানে নেই, সেটিই যেন উঠে এসেছে গোটা বিষয়টির মধ্য দিয়ে। রাশিয়ায় প্রথম পৃথিবীর কক্ষপথে কৃত্রিম উপগ্রহ পাঠিয়েছিল ১৯৫৭ সালে। সেটির নাম ছিল স্পুৎনিক ১। আর ১৯৬১ সালে মহাকাশে প্রথমবারের মতো নভোচারী পাঠিয়েছিল রাষ্ট্রটি। ওই ঘটনার মধ্য দিয়ে মহাকাশে ঘুরে আসা প্রথম মানুষ হিসেবে ইতিহাসের পাতায় নাম লিখিয়েছিলেন ইউরি গ্যাগারিন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা