× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

তাইওয়ানের চারপাশে সামরিক মহড়া শুরু চীনের

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৯ আগস্ট ২০২৩ ১১:১৯ এএম

আপডেট : ১৯ আগস্ট ২০২৩ ১২:০৭ পিএম

যুক্তরাষ্ট্রের রণতরি ইউএসএস চুং-হুনের (ফোরগ্রাউন্ড) পাশ অতিক্রম করছে চীনা যুদ্ধজাহাজ লুয়াং তৃতীয়। ২০২৩ সালের ৩ জুন তাইওয়ান প্রণালিতে। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের রণতরি ইউএসএস চুং-হুনের (ফোরগ্রাউন্ড) পাশ অতিক্রম করছে চীনা যুদ্ধজাহাজ লুয়াং তৃতীয়। ২০২৩ সালের ৩ জুন তাইওয়ান প্রণালিতে। ছবি : সংগৃহীত

তাইওয়ানের চারপাশে নৌ ও বিমান বাহিনীর যৌথ সামরিক মহড়া শুরু করেছে চীনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)। শনিবার (১৯ আগস্ট) সকালে পিএলএ’র ইস্টার্ন থিয়েটার কমান্ড এক বিবৃতিতে এটা নিশ্চিত করেছে।

বিবৃতিতে বলা হয়, তাইওয়ানের চারপাশে নৌ ও বিমান বাহিনীর যৌথ সামরিক মহড়া শুরু হয়েছে। এতে প্রকৃত যুদ্ধের প্রস্তুতি যাচাই করা হবে।

অন্যদিকে পিএলএ’র সামরিক মহড়া স্বাধীনতাকামী তাইওয়ান ও তার মিত্রদের জন্য ‘কড়া সতর্কবার্তা’ বলে উল্লেখ করা হয়েছে চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়ার প্রতিবেদনে। তবে চীনের এ সামরিক মহড়া কবে শেষ হবে তা নিশ্চিত হওয়া যায়নি।

এদিকে চীনের সামরিক মহড়ার তীব্র নিন্দা জানিয়েছে তাইওয়ান। শনিবার এক বিবৃতিতে স্বায়ত্তশাসিত দ্বীপটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, আমরাও সমান সমান প্রতিরোধব্যবস্থা গ্রহণ করব। জাতীয় নিরাপত্তা নিশ্চিত করার সক্ষমতা ও আত্মবিশ্বাস আমাদের রয়েছে।

তাইওয়ানের ভাইস প্রেসিডেন্ট উইলিয়াম লাই ১৩ আগস্ট দক্ষিণ আমেরিকার দেশ প্যারাগুয়ে সফর করেন। পথিমধ্যে তিনি নিউইয়র্কে যাত্রাবিরতি করেন। ফেরার পথেও যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোয় বিরতি নেন। এসব বিরতিতে উইলিয়াম যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের সঙ্গে দেখা করছেন কি না, তা নিশ্চিত হওয়া যায়নি।

উইলিয়ামের যুক্তরাষ্ট্রে যাত্রাবিরতি নেওয়াকে ভালোভাবে নেয়নি চীন। তাইওয়ানের এই রাজনীতিবিদ যুক্তরাষ্ট্রে বিরতি নেওয়ার মাধ্যমে সমস্যা আরও ঘনীভূত করছেন বলে তখনই মন্তব্য করে শি জিনপিংয়ের প্রশাসন। শুক্রবার (১৮ আগস্ট) দেশে ফেরেন উইলিয়াম। উইলিয়ামের যুক্তরাষ্ট্র সফরের প্রতিক্রিয়ায় চীন শনিবার সামরিক মহড়া শুরু করেছে।

উইলিয়াম জানুয়ারিতে অনুষ্ঠেয় তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেবেন। ৬২ বছর বয়সি এই রাজনীতিবিদকে বিশেষভাবে অপছন্দ করে চীন। কারণ তিনি যেকোনো মূল্যে তাইওয়ানের স্বাধীনতা চান।

অথচ তাইওয়ানকে নিজেদের অংশ মনে করে বেইজিং। গণতান্ত্রিকভাবে শাসিত দ্বীপটিকে শান্তিপূর্ণভাবে না পারলে সামরিক অভিযানের মাধ্যমে মূল চীনের অংশ করা বেইজিংয়ের ঘোষিত নীতি।

গত আগস্টে দ্বীপটিতে যুক্তরাষ্ট্রের তৎকালীন হাউস স্পিকার ন্যান্সি পেলোসি সফর করেন। যুক্তরাষ্ট্রের তৃতীয় গুরুত্বপূর্ণ এই ব্যক্তির তাইওয়ান সফর নিয়ে বারবার হুঁশিয়ারি দিয়েছিল বেইজিং। তা সত্ত্বেও পেলোসি তাইপে সফর করেন। প্রতিক্রিয়ায় তাইওয়ানের চারদিকে বড় ধরনের সামরিক মহড়া চালায় চীন। তাইওয়ানের ওপর দিয়ে ক্ষেপণাস্ত্র ছোড়া হয়।

এরপর গত এপ্রিলে যাত্রাবিরতিতে যুক্তরাষ্ট্রে থামেন তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন। তিনি যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের বর্তমান স্পিকার কেভিন ম্যাকার্থির সঙ্গে বৈঠক করেন। তখনও একই ধরনের সামরিক মহড়া চালায় বেইজিং।

সূত্র : আলজাজিরা, রয়টার্স

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা