× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চীনা সামাজিক মাধ্যমে বর্ণবাদী আচরণ বাড়ছে

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৭ আগস্ট ২০২৩ ১৫:৩৯ পিএম

চীনের সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো বর্ণবাদী আচরণ নিয়ন্ত্রণে ব্যর্থ হচ্ছে। প্রতীকী ছবি

চীনের সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো বর্ণবাদী আচরণ নিয়ন্ত্রণে ব্যর্থ হচ্ছে। প্রতীকী ছবি

চীনের প্রায় সব সামাজিক যোগাযোগ মাধ্যমে কৃঞ্চাঙ্গদের নিয়ে ঘৃণামূলক আচরণ বাড়ছে। ভিডিও ও সাধারণ পোস্ট সব জায়গায় একই অবস্থা। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো এসব ঘৃণামূলক বর্ণবাদী ভিডিও ও পোস্ট নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হচ্ছে। তাই সরকারকেই এসব ঠেকাতে পদক্ষেপ নিতে আহ্বান জানিয়েছে হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)। 

চীনা সামাজিক যোগাযোগ মাধ্যমে বর্ণবাদী আচরণ নিয়ে সম্প্রতি একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছে এইচআরডব্লিউ। এতে ২০২১ সালের শুরু থেকে চীনের সংক্ষিপ্ত মেসেজ অ্যাপ ওয়েইবো, চীনা টিকটক খ্যাত ডুয়িন, ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম বিলিবিলি, লাইভস্ট্রিম ও ভিডিও অ্যাপ কুয়াইশো, সামাজিক যোগাযোগ মাধ্যম ও ই-কমার্স সাইট জিয়াওহংশুর কনটেন্ট বিশ্লেষণ করা হয়েছে। 

এইচআরডব্লিউ গবেষণা প্রতিবেদনে বলা হয়, চীনের ইন্টারনেটে বর্ণবাদী আচরণ অনেক বেশি বেড়েছে। এটা দুই কারণে হতে পারে। এক. বর্ণবাদী আচরণ দমনে প্ল্যাটফর্ম বা অ্যাপগুলো তাদের নীতিমালা যথাযথভাবে মেনে চলছে না। দুই. বর্ণবাদী আচরণ দমন করতে প্ল্যাটফর্ম বা অ্যাপগুলোর বিদ্যমান নীতিমালা যথেষ্ট নয়। যাই হোক এতে করে মানবাধিকারের লঙ্ঘন হচ্ছে। 

এইচআরডব্লিউর চীনবিষয়ক গবেষক ইয়াকিউ ওয়াং বলেন, বেইজিং চীন-আফ্রিকার সম্পর্ককে উপনিবেশবিরোধী বলে প্রচার করে। কিন্তু তাদের ইন্টারনেট কৃঞ্চাঙ্গবিরোধী কনটেন্টে ভরা। চীন সরকারের মনে রাখা উচিত, আফ্রিকায় বিপুল বিনিয়োগ করে, আফ্রিকানদের বন্ধু বলে প্রচার করেই বর্ণবাদী আচরণ লুকানো যাবে না। এসব রগরগে বর্ণবাদী আচরণ বন্ধে বেইজিংকে যথাযথ পদক্ষেপ নিতে হবে। 

ইতোঃপূর্বে করোনাকালেও চীনে কালোরা বৈষম্যের শিকার হয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে। তখন কালোদের ভাড়া বাসা থেকে বের করে দেওয়া হয়েছে। কোয়ারেন্টিনে বাধ্য করা হয়েছে। এটা নিয়ে তখন আফ্রিকার নেতারা কথা বলতে বাধ্য হয়েছেন। 

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম ও বিজ্ঞাপনেও কালোদের নিয়ে গৎবাঁধা নানা কিছু প্রচার করা হয়, যা স্পষ্টতই বর্ণবাদী আচরণ বলে উল্লেখ করা হয়েছে করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক অলাভজনক এনজিও এইচআরডব্লিউর ওই প্রতিবেদনে। 

 এইচআরডব্লিউর প্রতিবেদন নিয়ে চীনকে এই প্রতিবেদন লেখা পর্যন্ত প্রতিক্রিয়া জানাতে দেখা যায়নি। 

সূত্র : আলজাজিরা


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা