× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পাকিস্তানের নির্বাচন নওয়াজের জন্যই কি বিলম্বিত হচ্ছে

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৬ আগস্ট ২০২৩ ১৯:১৫ পিএম

আপডেট : ১৯ অক্টোবর ২০২৩ ১৩:৪৮ পিএম

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। ছবি : সংগৃহীত

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। ছবি : সংগৃহীত

পাকিস্তানে তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী আনোয়ার-উল-হক কাকার সোমবার, ১৪ আগস্ট শপথ গ্রহণ করেছেন। তিনিই আগামী নির্বাচনের তারিখ ঘোষণা করবেন, যার জন্য সবাই অপেক্ষা করছেন। 

এদিকে দেশটির শাসক জোটের প্রধান দল পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) ও বিরোধী দল পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) নেতারা ২০২৪ সালের ফেব্রুয়ারির আগে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা নেই বলে ইঙ্গিত দিচ্ছেন। কিন্তু দেশটির সংবিধান অনুযায়ী পার্লামেন্ট ভেঙে দেওয়ার ৯০ দিনের মধ্যে নির্বাচনের আয়োজন করতে হয়। ৯ আগস্ট দেশটির পার্লামেন্ট জাতীয় আইনসভা ভেঙে দেওয়া হয়েছে। 

এখন প্রশ্ন হলো, পিএমএল-এন নির্বাচন বিলম্বিত করতে চাইছে কেন? দলটির প্রধান কান্ডারি লন্ডনে অবস্থানকারী নওয়াজ শরিফের প্রত্যাবর্তনের জন্যই কি নির্বাচন পেছানোর চেষ্টা হচ্ছে? 

আগ্রহী পাঠকের এ অনুসন্ধানী প্রশ্নের জবাব এক বাক্যে দিতে হলে বলতে হয়, খুব সম্ভবত হ্যাঁ। ২০১৯ সাল থেকে লন্ডনে বসবাসকারী নওয়াজের ফেরার জন্যই নির্বাচন পেছানোর কথা ভাবছে পিএমএল-এন। 

পাকিস্তানের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় ৯ বছর প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন নওয়াজ। তার দেশে ফিরতে সমস্যা কোথায়? তা ছাড়া তার ছোট ভাই শাহবাজ শরিফই তো বর্তমান প্রধানমন্ত্রী। তো চাইলেই তার দেশে ফিরতে পারার কথা। কিন্তু বিষয়টা এত সহজ নয়। 

২০১৭ সালে তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হওয়ার অল্প কিছুদিনের মধ্যে পানামা পেপারসে নওয়াজ শরিফের নাম আসে। এ ইস্যুতে তার বিরুদ্ধে দুর্নীতির মামলা হয়। তাকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে যাওয়ার নির্দেশ দেন দেশটির সুপ্রিম কোর্ট। 

পরের বছর ২০১৮ সালে একই আদালত তাকে কোনো ধরনের সরকারি পদ গ্রহণের অযোগ্য ঘোষণা করেন। পরবর্তী সময়ে একই বছর দেশটির দুর্নীতি দমন আদালত তাকে ১০ বছরের কারাদণ্ড দেন। তবে চিকিৎসার জন্য জামিনে তিনি লণ্ডন পাড়ি দিতে সক্ষম হন। এরপর থেকে তিনি সেখানেই অবস্থান করছেন। তাকে ‘আত্মগোপনকারী’ ঘোষণা করেছেন দেশটির শীর্ষ আদালত। ইতোমধ্যে তার বিরুদ্ধে আরও অনেক মামলা হয়েছে। 

বিশেষজ্ঞদের মতে, নওয়াজের অন্তর্বর্তীকালীন জামিনের মেয়াদ অনেক আগেই শেষ হয়ে গেছে। আইনের চোখে এরপর থেকে তিনি পলাতক, আত্মগোপনকারী। এ পরিস্থিতিতে দেশের মাটিতে পা দেওয়ার সঙ্গে সঙ্গে আইন অনুযায়ী তিনি গ্রেপ্তার হওয়ার কথা। 

তাকে গ্রেপ্তার করা না হলে বিষয়টি নিয়ে আরও জল ঘোলা হবে। এটা পিএমএল-এনের ভাবমূর্তিকে উজ্জ্বল করার পরিবর্তে মলিন করবে। আসন্ন নির্বাচনে এটা বুমেরাং হতে পারে। তাই তার বিরুদ্ধে চলমান মামলাগুলোর রফাদফা শেষেই নওয়াজ দেশে ফিরবেন বলে ধারণা করা হচ্ছে। 

পাকিস্তানের গণমাধ্যম দ্য ডনের এক সম্পাদকীয়তে বলা হয়, প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ থেকে শুরু করে পিএমএল-এনের একাধিক শীর্ষ নেতা গত এক বছরে নওয়াজের প্রত্যাবর্তন নিয়ে অসংখ্য তারিখ ঘোষণা করেছেন। কিন্তু তার কোনোটিই সত্যি হয়নি। এটা জনগণের মধ্যে বিভ্রান্তি তৈরি করেছে। 

ডনের সুপারিশ, যেহেতু নির্বাচনের মৌসুম শুরু হয়ে গেছে, তাই নওয়াজের ফেরা নিয়ে পিএমএল-এন নেতাদের আর মনগড়া কোনো তারিখ না বলাই বরং বেশি নিরাপদ।

নওয়াজ কেন এত গুরুত্বপূর্ণ 

নওয়াজ ইতোমধ্যে তিন মেয়াদে ৯ বছর পাকিস্তানের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। তবে দেশটির ৭৫ বছরের ইতিহাসের অন্য প্রধানমন্ত্রীর মতো তিনিও কোনো মেয়াদ পূর্ণ করতে পারেননি। কিন্তু পিএমএল-এনের অন্য কোনো নেতার জনপ্রিয়তা ৭৩ বছর বয়সি নওয়াজের ধারেকাছেও নেই। 

অন্যদিকে দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের বর্তমান জনপ্রিয়তা অত্যন্ত তুঙ্গে। বর্তমানে তিনি কারাগারে। আসন্ন নির্বাচনে তিনি নির্বাচনে অংশ নিতে পারবেন না। 

তারপরও ইমরানের এমন জনপ্রিয়তার সময়ে পিএমএল-এনের একজন সর্বপাকিস্তানি নেতা দরকার, যাকে দিয়ে জনজোয়ার তৈরি করা যায়। শাহবাজ শরিফ বা দলটির অন্য কোনো নেতার সেই ক্যারিশমা নেই। এ জন্য সবেধন নীলমণি নওয়াজ শরিফই একমাত্র ভরসা। 

সূত্র : দ্য ডন



শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা